২৯ জুন ২০২৪, শনিবার



ক্যাম্পাস
প্রিন্ট

কাঁথা পুড়িয়ে বসন্তবরণ

ইবি সংবাদদাতা || ১৫ ফেব্রুয়ারী, ২০২৩, ০৪:৩২ পিএম
কাঁথা পুড়িয়ে বসন্তবরণ


শীতের আড়ষ্টতা ভেঙে রূপ, রস, বর্ণ, গন্ধ, স্পর্শ আর সৌন্দর্যের ডালি নিয়ে আসে ঋতুরাজ বসন্ত। বসন্তের আগমনে প্রকৃতি তার জীর্ণতা মুছতে শুরু করে। শীতের পাতাঝরা বৃক্ষগুলো এত দিন যেন যৌবনহীন দাঁড়িয়ে ছিল রিক্ত বেশে। বসন্ত এসে তাকে দান করে যৌবনের উন্মাদনা। বসন্তকে বরণ করে নিতে ভিন্নধর্মী উৎসবে মেতেছিল ইসলামী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা।


‘চারুর তিন আসে, ফাগুন হাসে’ এ স্লোগানকে সামনে রেখে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বরে তারা বসন্ত বরণ করেন। শীতকে বিদায় ও বসন্তকে আমন্ত্রণ জানিয়ে কাঁথা পোড়ানোর মধ্যদিয়ে বিকালে অনুষ্ঠান শুরু হয়। পরে বিভাগের শিক্ষার্থীরা উদ্বোধনী কোরাস গান পরিবেশন করেন। উদ্ভোধনী গান শেষে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. এ এইচ এম আক্তারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া। এ ছাড়াও প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ, পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন উপস্থিত ছিলেন।


প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘বসন্ত বরণে সবাই এত সুন্দর আয়োজন করেছে, যা দেখে আমি মুগ্ধ হয়েছি।’

পরে নাচ, গান, কবিতাসহ নানা আয়োজনে মেতে উঠেন চারুকলা বিভাগের শিক্ষার্থীসহ দর্শকরা। অনুষ্ঠানে বিভাগের নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়। এ ছাড়াও সবার জন্য মুড়ি, খই, বাতাসাসহ নানা ধরনের মিষ্টান্নের ব্যবস্থা করা হয়।

নাজমুল/এম



আরো পড়ুন