২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



প্রথমবারের মতো স্বর্ণ জয়ের লক্ষ্যে রাতে যুক্তরাষ্ট্রের মুখোমুখি ব্রাজিল

ক্রীড়া ডেস্ক || ১০ আগস্ট, ২০২৪, ১১:৩৮ এএম
প্রথমবারের মতো স্বর্ণ জয়ের লক্ষ্যে রাতে যুক্তরাষ্ট্রের মুখোমুখি ব্রাজিল


ব্রাজিলের ছেলেরা অলিম্পিক ফুটবলে স্বর্ণ জয়ের স্বাদ পেলেও এখন পর্যন্ত মেয়েরা সে স্বাদ গ্রহণ করতে পারেনি। এবার সুযোগ এসেছে সেই স্বাদ গ্রহণ করার। যেখানে তাদের সামনে যুক্তরাষ্ট্রের মেয়েরা। সেমিফাইনালে টুর্নামেন্টের ফেভারিট স্পেনকে উড়িয়ে ফাইনালে জায়গা করে নেয় ব্রাজিল। শনিবার (১০ আগস্ট) পার্ক দ্যা প্রাসে বাংলাদেশ সময় রাত ৯টায় প্যারিসের স্বর্ণ জয়ের লড়াইয়ে মুখোমুখি হবে ব্রাজিল ও যুক্তরাষ্ট্র।

সেমিফাইনালে মেয়েদের ফুটবলের ‘পেলে’ খ্যাত কিংবদন্তি ফরোয়ার্ড মার্তাকে না পেলেও স্বর্ণের লড়াইয়ে তিনি থাকছেন এটা নিশ্চিত। তাই সতীর্থরা ক্যারিয়ারের সায়াহ্নে থাকা মার্তাকে স্বর্ণ উপহার দিতে চান বলে জানিয়েছেন। 

সেমিতে স্প্যানিশদের হারানোর পর ব্রাজিলিয়ান মিডফিল্ডার অ্যাঞ্জেলিনা বলেন, এটা আমরা তার (মার্তা) জন্য করেছি। আমরা তাকে সত্যি দারুণ এক বিদায় দিতে চাই। 

যুক্তরাষ্ট্রকে হারিয়ে যদি স্বর্ণ জয় করতে পারে ব্রাজিল তাহলে ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট খেলা মার্তার জন্য দারুণ বিদায় হবে। নয়তো সারাজীবনের জন্য আক্ষেপ যে রয়েই যাবে ৩৮ বছর বয়সী তারকার। প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের হাতে উঠেছে রেকর্ড সমান চারবার করে বিশ্বকাপ ও অলিম্পিক স্বর্ণ। 

যুক্তরাষ্ট্র স্বাগতিক জার্মানিকে সেমিতে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয়। বছর তিনেক আগে টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ ও গত বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায়ের ব্যর্থতা ঘোচাতে মরিয়া হয়ে স্বর্ণ জিততে চাইবেন এমা হেইসের দল। খুব বেশি দিন হয়নি এমিলি ফক্সদের দায়িত্ব নিয়েছেন তিনি। চেলসির ডাগআউট ছেড়ে যুক্তরাষ্ট্রে আসার তিন মাসের মাথায় স্বর্ণজয়ের স্বপ্ন দেখছেন হেইস। শিষ্যরাও ৪৭ বছর বয়সী কোচকে পেয়ে উচ্ছ্বসিত। তার মজাদার কথাবার্তা ও সেন্স অব হিউমার অলিম্পিকে যুক্তরাষ্ট্রের ড্রেসিংরুম চাঙা রাখছে বলে মনে করেন শিষ্যরা। 

এ বছর বুটজোড়া চিরতরে তুলে রাখবেন মার্তা। হয়তো অলিম্পিক ফাইনালই তার শেষ ম্যাচ। গ্রুপ পর্বে স্পেনের বিপক্ষে লাল কার্ড দেখায় কোয়ার্টার ও সেমিফাইনালে খেলা হয়নি রেকর্ড ছয়বারের ফিফা বর্ষসেরা তারকার। তবে তার ক্যারিয়ারটা আরেকটু দীর্ঘায়িত করেছেন সতীর্থরা। যার জন্য এত কিছু, সেই মার্তা কি পারবেন ফাইনালে জ্বলে উঠে ব্রাজিলকে প্রথমবার অলিম্পিকের সোনা জেতাতে? সেটি হলে প্রথম লাতিন দল হিসেবেও স্বর্ণ ঘরে তুলবেন তারা। সঙ্গে নিতে পারবেন প্রতিশোধও। ২০০৪ অ্যাথেন্স ও ২০০৮ বেইজিং অলিম্পিকে দুবারই গেমসের ফাইনালে ব্রাজিল হেরেছিল যুক্তরাষ্ট্রের কাছে।



আরো পড়ুন