২৬ জুন ২০২৪, বুধবার



আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি শুরু সোমবার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || ০৫ ফেব্রুয়ারী, ২০২৩, ০৬:৩২ পিএম
আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি শুরু সোমবার


ভারত নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় আখাউড়া স্থলবন্দর দিয়ে আবারও ত্রিপুরায় মাছ রপ্তানি শুরু হবে।  সোমবার (৬ ফেব্রুয়ারি) সকাল থেকে এই রপ্তানি চলবে। আখাউড়া স্থলবন্দর মাছ রপ্তানিকারক সমিতির সাধারণ সম্পাদক ফারুক মিয়া ও আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

রোববার (৫ ফেব্রুয়ারি) ব্যবসায়ী নেতারা জানান, ভারতীয় ব্যবসায়ীরা মাছ নিতে অনীহা প্রকাশ করায় গত বুধবার সকাল থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধ হয়ে যায়। তবে মাছ ছাড়া বাকি সব পণ্য রপ্তানি স্বাভাবিক ছিল।

জানা গেছে, বাংলাদেশ থেকে ভারতে রপ্তানির মাছসহ বিভিন্ন খাদ্য পণ্যের গুণগত মান যাচাইকরণে প্রয়োজনীয় সরঞ্জাম ও জনবল সংকটে কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞা আরোপ থাকায় ভারতীয় ব্যবসায়ীরা মাছ নিতে অনীহা প্রকাশ করেন। ফলে বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য মাছ রপ্তানি বন্ধ হয়ে পড়ে।

ভারতীয় ব্যবসায়ীদের বরাত দিয়ে বাংলাদেশি ব্যবসায়ী নেতারা জানান, পাঁচ দিন ত্রিপুরায় মাছ রপ্তানি বন্ধ থাকায় রাজ্যে মাছের ব্যাপক চাহিদার সৃষ্টি হয়। ফলে ত্রিপুরা সরকারের পক্ষে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট দপ্তরে চিঠি লেখা হয়েছে। এছাড়া,  ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহা সরাসরি কেন্দ্রীয় ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথোরিটি অব ইন্ডিয়া ও ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে ফোন করেছেন। 

আখাউড়া স্থলবন্দরের ওয়্যারহাউজ সুপারিন্টেনডেন্ট সামিউল ইসলাম জানান, মাছ রপ্তানির খবরে প্রাণচাঞ্চল্যতা ফিরে এসেছে বন্দর ব্যবসায়ী ও শ্রমিকদের মাঝে।

ঢাকা বিজনেস/আজহার/এনই/



আরো পড়ুন