১৮ মে ২০২৪, শনিবার



২০৩০ বিশ্বকাপে আয়োজক থেকে সরে যাচ্ছে সৌদি

ক্রীড়া ডেস্ক || ২৩ জুন, ২০২৩, ০৭:০৬ পিএম
২০৩০ বিশ্বকাপে আয়োজক থেকে সরে যাচ্ছে সৌদি


২০২২ কাতার বিশ্বকাপের পর থেকেই ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার জন্য তোড়জোড় শুরু করেছিল সৌদি আরব। ঘরোয়া লিগকে ঢেলে সাজানোর পাশাপাশি তারকা ফুটবলারদের লিগে এনে বেশ আলোচনায়ও এসেছিল দেশটি। কিন্তু হঠাৎ করেই ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার দৌড় থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি নিশ্চিত করে জানান, নিজেদের নাম প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

বৃহস্পতিবার(২২ জুন) ব্রিটিশ ট্যাবলয়েড সংবাদপত্র  দ্য সান এর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মিশর ও গ্রিসের সঙ্গে টুর্নামেন্টের জন্য যৌথ বিডের মধ্যে সৌদিরা ছিল নেতৃস্থানীয় দল। 

সৌদি আরব দেশটির ঘরোয়া লিগকে আরও জমজমট করতে কাড়ি কাড়ি টাকা ঢেলে বিশ্বের তারকা ফুটবলারকে নিজেদের ক্লাব ফুটবলে যুক্ত করছে। এ তালিকায় নাম রয়েছে পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো, ফ্রান্সের করিম বেনজেমা, কান্তের মতো বিশ্ববিখ্যাত ফুটবলারদের। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে ইউরোপ ছেড়ে সৌদি আরবে পাড়ি জমানো ফুটবলারদের তালিকা। ধারণা করা হচ্ছিল, বিশ্বকাপের আয়োজক দেশ হওয়ার লক্ষ্যেই এত অর্থ বিনিয়োগ করে যাচ্ছিল সৌদি। 

কিন্তু এক বছর না যেতেই আয়োজক হওয়ার দৌড় থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয় সৌদি আরব। দেশটি সরে দাঁড়ানোয় ২০৩০ বিশ্বকাপ আয়োজক হওয়ার দৌড়ে এগিয়ে গেল স্পেন, পর্তুগাল ও মরক্কো। এই তিন দেশ মিলে যৌথভাবে ২০৩০ বিশ্বকাপের আয়োজন হতে চায়।  অন্যদিকে, দক্ষিণ আমেরিকার চার দেশ- আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়েও সম্মিলিতভাবে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের দৌড়ে টিকে রয়েছে। শেষ পর্যন্ত ২০৩০ বিশ্বকাপ কোন দেশে আয়োজন হবে সেটি জানা যাবে ২০২৪ সালের সেপ্টেম্বরে।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন