২৬ জুন ২০২৪, বুধবার



আবারও এমপি হলেন উকিল সাত্তার ভূঁইয়া

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা || ০২ ফেব্রুয়ারী, ২০২৩, ০৪:৩২ এএম
আবারও এমপি হলেন উকিল সাত্তার ভূঁইয়া


৬ষ্ঠ বারের মতো ব্রাহ্মণবাড়িয়া-২ (আশুগঞ্জ-সরাইল) সংসদীয় আসনে এমপি নির্বাচিত হলেন বহুল আলোচিত বিএনপি থেকে বহিষ্কৃত নেতা উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া। বুধবার (১ ফেব্রুয়ারি) রাতে এই নির্বাচনী আসনে উপ-নির্বাচনে ভোট গণনা শেষে এই ফলাফল জানা যায়।

রাত সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসকের হল রুমে জেলা প্রশাসক ও উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহগীর আলম এই ফলাফল ঘোষণা করেন।

সূত্র মতে, কলারছড়া প্রতীকে ৪৪ হাজার ৯১৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাতীয় পার্টির আব্দুল হামিদ পেয়েছেন ৯ হাজার ৬৩৫ ভোট। স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ পেয়েছেন ৩ হাজার ২৬৯ ভোট, জাকেরপার্টির জহিরুল ইসলাম পেয়েছেন ১ হাজার ৮১৮ ভোট ও স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক মৃধা পেয়েছেন ৪৮৪ ভোট।

উকিল আব্দুস সাত্তার ভূইয়া ১৯৭৯ সালে স্বতন্ত্র প্রার্থী হয়ে তৎকালীন কুমিল্লা-২ আসনে এমপি নির্বাচিত হয়েছিলেন। পরবর্তী সময়ে তিনি বিএনপিতে যোগদান করলে ১৯৯১ ও ১৯৯৬ সালে দুইবার এমপি নির্বাচিত হন। ২০০১ সালের নির্বাচনে জোটকে আসনটি ছেড়ে দিলে টেকনোক্রেট কোটায় তিনি আইন ও ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে বিএনপির টিকেটে এমপি নির্বাচিত হন। কিন্তু দলীয় সিদ্ধান্তে গত ১১ ডিসেম্বর সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন। 

এই নির্বাচনে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেছিলেন। এরা হলেন- বিএনপির বহিষ্কৃত ৫ বারের সাবেক এমপি আব্দুস সাত্তার ভূঁইয়া, জাতীয় পার্টির প্রার্থী আব্দুল হামিদ ভাষানী, সাবেক এমপি জিয়াউল হক মৃধা, জাকের পার্টির জহিরুল ইসলাম জুয়েল ও স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ। এরমধ্যে জিয়াউল হক মৃধা প্রতীক বরাদ্দের পর বিবৃতি দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। এছাড়া এই নির্বাচনে আওয়ামী লীগ অংশগ্রহণ না করলেও বিএনপির সাবেক এমপি উকিল আব্দুস সাত্তার ভূইয়া সমর্থক গোষ্ঠির ব্যানারের আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, এমপিরা, জেলা ও উপজেলার নেতারা আব্দুস সাত্তার ভূইয়ার পক্ষে প্রচারণা চালিয়েছে।

আজহার/এম



আরো পড়ুন