২০ অক্টোবর ২০২৪, রবিবার



কমছে সবজির দাম, স্বস্তি ফিরছে জনমনে

আনোয়ার হোসেন বুলু, দিনাজপুর || ২০ অক্টোবর, ২০২৪, ০১:১০ পিএম
কমছে সবজির দাম, স্বস্তি ফিরছে জনমনে


দিনাজপুরের হিলিতে কমতে শুরু করেছে সবধরনের সবজির দাম। প্রতিটি সবজির দাম কমেছে কেজিতে ২০ থেকে ৪০ টাকা পর্যন্ত। গেলো সপ্তাহে রোববার (১৩ অক্টোবর) বেগুন বিক্রি হয়েছে মানভেদে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে।  রোববার (২০ অক্টোবর) সেই বেগুন বিক্রি হচ্ছে মানভেদে ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে। যে করলার কেজি ছিল ৮০ টাকা, সেই করলা এখন বিক্রি হচ্ছে ৬০ টাকায়। এভাবে প্রতিটি সবজির দাম কমতে শুরু করেছে। 

রোববার বাজারে সবজি কিনতে আসা মো. মোজাফ্ফর রহমান বলেন, গত রোববার (১৩ অক্টোবর) তো বাজারে এসে সবজির দাম শুনে চোখ কপালে উঠতো। আজ রোববার সবজির দাম কিছুটা কমেছে। গেলো সপ্তাহে প্রতিকেজি বেগুন কিনতে হয়েছে ১০০ টাকা কেজি দরে। আর আজ কিনলাম ৮০ টাকা কেজি দরে। সেই সঙ্গে কমেছে পটল, পুইশাকসহ অন্যান্য সবজির দাম। এতে সাধারণ মানুষের মাঝে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে। 

আরেক ক্রেতা মো. তোফাজ্জল হোসেন বলেন, সবজির দাম কিছুটা কমেছে। তবে আরও কমলে সাধারণ মানুষদের জন্য সুবিধা হতো। তিনি বলেন, ৬০ টাকা কেজির দরের আলু এখন ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। করলার কেজি ছিল ৮০ থেকে ১০০ টাকা। আজ বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকা কেজি দরে। আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজি দরে। পেঁয়াজের দামও কেজিতে ১০ টাকা কমেছে। 

তোফাজ্জল হোসেন আরও বলেন, সবজির দাম আরও কমলে সাধারণ মানুষদের জন্য সুবিধা হতো। কারণ হিসেবে তিনি বলেন, যতই সবজির দাম কমুক। মানুষের আয় কিন্তু বাড়েনি। সেই দিকটাও খেয়াল রাখতে হবে। 

সবজি বিক্রেতা মো. আব্দুল লতিফ বলেন, আমাদের কী করার আছে বলুন? আমরা তো যে-দামে কিনি, তার চেয়ে কেজিতে ১০ টাকা লাভ রেখে বিক্রি করি। কিন্তু বাজারে যখন সবজির সরবরাহ কমে যায়, তখন আর আমাদের কিছু করার থাকে না। আমরা বাধ্য হয়ে বেশি দামে কিনে বেশি দাম বিক্রি করি। 



আরো পড়ুন