২০ অক্টোবর ২০২৪, রবিবার



যে কারণে ঝাঁজ কমলো পেঁয়াজের

আনোয়ার হোসেন বুলু, দিনাজপুর || ০৭ অক্টোবর, ২০২৪, ১১:১০ এএম
যে কারণে ঝাঁজ কমলো পেঁয়াজের


দিনাজপুরের হিলিবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বেড়েছে। তাই খুচরা বাজারে দাম কমেছে ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা। এক সপ্তাহ আগে প্রতিকেজি ভারতীয় পেঁয়াজ ৯০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হয়েছে। এখন বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে।  একইসঙ্গে কমেছে দেশি পেঁয়াজের দামও। ১১০ টাকা কেজি দরের পেঁয়াজের কেজিতে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ১০০ টাকা দরে। এতে কিছুটা স্বস্তি ফিরেছে ক্রেতাদের মাঝে। 

পেঁয়াজ ক্রেতা মো. আজমল হক বলেন, গেলো সপ্তাহে পেঁয়াজের বাজার চড়া ছিল। এ সপ্তাহে একটু কমেছে। ১০০ টাকা কেজি দরের ভারতীয় পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে। তবে আরেকটু কমলে সাধারণ ক্রেতাদের নাগালের মধ্যে আসতো। 

আরেক ক্রেতা মো. ফরিদ হোসেন বলেন, ভারতীয় পেঁয়াজের দাম কমায় দেশি পেঁয়াজের দামও কমেছে। এক সপ্তাহ আগে ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে। আজ বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে। দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ১১০ টাকা কেজি দরে। আর এখন কেজিতে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। 

ফরিদ হোসেন আরও বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি কমে গেলেই দাম বেড়ে যায় পেঁয়াজের। আর এই সুযোগে দেশি পেঁয়াজের দাম বেড়ে যায়। বর্তমানে ভারতীয় পেঁয়াজের দাম একটু সহনীয় পর্যায়ে এসেছে। 

হিলি বাজারের পেঁয়াজ খুচরা পেঁয়াজ বিক্রেতা মো. মোকারম হোসেন ঢাকা বিজনেসকে বলেন, চলতি সপ্তাহে ভারত থেকে পেঁয়াজ আমদানি আগের চেয়ে বেড়েছে। তাই দামও কিছুটা কমে এসেছে। 

মোকারম হোসেন আরও বলেন, গত রোববার (২৯ সেপ্টেম্বর) প্রতিকেজি ভারতীয় পেঁয়াজ পাইকারি মানভেদে ৮৫ থেকে ৯০ টাকা দরে কিনে ৯০ থেকে ১০০ টাকা দরে বিক্রি করেছি। আর গতকাল রোববার (৬ অক্টোবর) মানভেদে ৭২ থেকে  ৭৫ টাকা কেজি দরে কিনে ৮০ টাকা দরে বিক্রি করছি। আমদানি  বাড়লে দাম  আরও কমে আসতে পারে। 



আরো পড়ুন