২৫ জুন ২০২৪, মঙ্গলবার



লাইফ স্টাইল
প্রিন্ট

রাত জেগে কাজ করলে যেমন খাবার খাবেন

ঢাকা বিজনেস ডেস্ক || ০৪ জুন, ২০২৪, ১২:০৬ পিএম
রাত জেগে কাজ করলে যেমন খাবার খাবেন


বর্তমান সময়ে দিন এবং দুই সময় চলতে কাজ চলতে থাকে। এমন অনেক কর্মী আছেন যারা রাতের শিফটে কাজ করেন। আবার এমন অনেক ফ্রিল্যান্সার আছেন যাদের সময়ের ব্যবধানের কারণে দেশের বাইরের ক্লায়েন্টের সঙ্গে রাতে কাজ করতে হয়। তবে স্বাভাবিকভাবেই আমাদের শরীর দিনে কাজ এবং রাতে ঘুম এই রুটিনেই অভ্যস্ত। তাই রাতের কাজ শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয়। বিশেষ করে অনেক সময় ওজন বেড়ে যায় এ জন্য যারা রাত জেগে কাজ করেন, তাদের খাবারের ক্ষেত্রে দিক দিয়ে তাদের কিছু নিয়ম মেনে চলতে হয়।

রাত জেগে কাজ করার ক্ষেত্রে কীভাবে খাবার খাওয়া উচিত সে বিষয় উঠে এসেছে মার্কিন স্বাস্থ্য বিষয়ক ওয়েব সাইট লাইফস্টাইল ডায়টিশিয়ান। আমাদের সারা দিনের ক্যালরিকে ভাগ করতে হবে। সারা দিনের ক্যালরি ভাগ করে খেলে কিছুতেই আর ওজন বাড়বে না।

যেমন খাবার খেতে হবে

বাদাম: রাত জাগলে ক্ষুধা লাগবে। আর ক্ষুধা লাগবে স্বাস্থ্যকর খাবার খেতে পারেন। এ সময় আখরোট বা বাদাম খেতে পারেন। এতে ওজন বাড়বে না।

ফল ও সবজি: যারা রাতে কাজ করেন, তাদের প্রচুর সতেজ ফল ও সবজি খেতে হবে। খাদ্যতালিকায় মৌসুমি ফল ও ফলের জুস রাখতে হবে। বিভিন্ন ধরনের সালাদ, শুকনো বাদাম, হোলগ্রেইন ব্রেড, সবজি ও ডিম সেদ্ধ সালাদ দারুণ উপকারী।

ফাইবার ও প্রোটিন: যারা বিকেল চারটা বা পাঁচটায় দিন শুরু করেন এবং রাত একটা বা দুইটা পর্যন্ত কাজ করেন, তাদেরও রাত আটটার মধ্যে খাবার খেয়ে ফেলা উচিত। খাবারের পর অনেকের ঘুম আসে। এ জন্য রাতের খাবার যতটা সম্ভব হালকা খাওয়া ভালো। খাবারে বাদামি চালের ভাত ও সবজি, ডাল ও মুরগি রাখা যেতে পারে। রাতের খাবারে যেন যথেষ্ট প্রোটিন ও ফাইবার থাকে, তা খেয়াল রাখতে হবে। প্রোটিন খেলে পেট ভরা থাকবে এবং ঘুমের ভাব আসবে না।

স্যুপ: রাত জেগে কাজ করার সময় স্বাস্থ্যকর স্যুপ খেতে পারেন। সবজি কিংবা মাংসের তৈরি স্যুপ শরীরের জন্য দারুণ উপকারী। কম ক্যালরি খাবার হওয়াতে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। দরকারি খাদ্যগুণ সরবরাহ করে। পরিপাকতন্ত্রের ক্ষমতা বৃদ্ধি করে।

যেসব খাওয়া যাবে না

তেলজাতীয় খাবার: রাতে তেলযুক্ত ভাজাপোড়া কোনো খাবার খেলে হজমে সমস্যা হবে এবং ওজন বাড়বে। রাত জাগলে অস্বাস্থ্যকর খাবারে অম্লতা ও গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।

ক্যাফেইন : অনেকেই রাতে কাজ করার সময় বেশি কফি খান। বেশি মাত্রায় কফি শরীরের জন্য ভালো নয়। যদি বেশি ঘুম আসে এবং কাজের জড়তা লাগে, তবে শরীর আর্দ্র রাখতে হবে। প্রতি আধা ঘণ্টা অন্তর পানি বা ফলের জুস খেতে পারেন।



আরো পড়ুন