২৬ জুন ২০২৪, বুধবার



মেজর লিগ ক্রিকেটকে আইসিসির স্বীকৃতি

ক্রীড়া ডেস্ক || ২৮ মে, ২০২৪, ০৪:০৫ পিএম
মেজর লিগ ক্রিকেটকে  আইসিসির স্বীকৃতি


ক্রিকেটের পেছনে বিনিয়োগের ফল পাচ্ছে যুক্তরাষ্ট্র। চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের সহআয়োজক দেশটি। আইসিসির সহযোগী সদস্য দেশটি সম্প্রতি টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছে বাংলাদেশকে। তাদের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট মেজর লিগ ক্রিকেটও (এমএলসি) সাড়া ফেলেছে। সহযোগী সদস্য দেশের টুর্নামেন্ট হলেও প্রথম মৌসুমেই বড় তারকাদের খেলতে দেখা গেছে সেখানে।

যুক্তরাষ্ট্রের ফ্ল্যাগশিপ টি-টোয়েন্টি লিগ এমএলসির দ্বিতীয় মৌসুম মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক পরপরই। এর আগে এমএলসি টুর্নামেন্টের পরিধি বাড়ানোর ঘোষণা দিয়েছে। আগামী দুই মৌসুমের মধ্যেই টুর্নামেন্টের দল বাড়িয়ে ৮টি করা হবে। এবং ক্রমেই দল বাড়িয়ে এটিকে ১০ দলের টুর্নামেন্টে রূপ দেয়া হবে।

এমএলসিতে লগ্নি আছে ১২০ মিলিয়ন ডলার বা ১ হাজার ৪০৭ কোটি ৮৯ লাখ টাকার বেশি। দ্রুতই বাজার বিস্তার করা এই লিগের ম্যাচগুলোকে এবার লিস্ট 'এ' ক্রিকেটের মর্যাদা দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। অর্থ্যাৎ আইপিএল, বিগব্যাশ, পিএসএল কিংবা বিপিএলের ম্যাচের মতোই মর্যাদা পাবে এমএলসির ম্যাচও। আইসিসির সহযোগী দেশগুলো ঘরোয়া লিগকে লিস্ট 'এ' মর্যাদা দেয়ার জন্য আইসিসির পেছনে পড়ে থাকলেও প্রথম মৌসুমেই আয়োজনের মান দিয়ে এই পুরস্কার আদায় করে নিয়েছে এমএলসি।

এ অর্জন নিয়ে এমএলসির সিইও বিজয় শ্রীনিবাসন বলেন, 'আমরা গত বছর মেজর লিগ ক্রিকেটের প্রারম্ভিক মৌসুমে যুক্তরাষ্ট্রজুড়ে ক্রিকেট নিয়ে পাগলামি দেখেছি। এখন আমরা বহুল প্রত্যাশিত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এমএলসির দ্বিতীয় মৌসুমকে সামনে রেখে উত্তেজনাকর মুহূর্ত সৃষ্টির অপেক্ষায় আছি।'

তিনি যোগ করেন, আমাদের ঘরের দুয়ারে একটি অবিস্মরণীয় ক্রিকেটগ্রীষ্ম , আমরা আমেরিকান ক্রীড়া সমর্থকদের হৃদয় দখল করতে চাই আমাদের রোমাঞ্চকর, অ্যাড্রেনালিন ক্ষরণকারী খেলা দিয়ে, যেটি বিশ্বের সবচেয়ে উত্তেজনাপূর্ণ উদীয়মান টি-টোয়েন্টি টুর্নামেন্ট হিসেবে পরিচিতি পেয়েছে।'

এমএলসির প্রথম মৌসুমে ৬টি দল সিঙ্গেল রাউন্ড রবিন ফরম্যাটে অংশ নিয়েছিল। যেখানে দলগুলো সব মিলিয়ে তিন সপ্তাহে ১৯টি ম্যাচ খেলেছিল। দ্বিতীয় মৌসুমে দল না বাড়লেও ম্যাচ বাড়ছে ৬টি। ভবিষ্যতে টুর্মামেন্টটি হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলা হবে হবে এবং ১০ দল খেললে প্রায় ১০০টি ম্যাচ খেলা হবে। সে ক্ষেত্রে ইংলিশ ক্রিকেটের সঙ্গে সংঘর্ষ বাধার সম্ভাবনা থাকছে। 

এখন এমএলসি আইপিএল ও ইংল্যান্ডের দ্য হানড্রেডের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু ১০টি দল হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেললে এমএলসির পরিধি ১০ সপ্তাহে পৌঁছে যাবে। সে ক্ষেত্রে দ্য হানড্রেডের সঙ্গে এর সূচির সংঘর্ষ বাধবে। এই সমস্যার সমাধান কীভাবে করা হয় সেটাই এখন দেখার বিষয়। 



আরো পড়ুন