২৬ জুন ২০২৪, বুধবার



তীব্র তাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গা

মিজানুর রহমান, চুয়াডাঙ্গা, || ০৬ এপ্রিল, ২০২৪, ০৫:০৪ পিএম
তীব্র তাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গা


 তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ পড়েছে চুয়াডাঙ্গায়। বেশকিছু দিন ধরেই এই চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে চলছিল মাঝারি তাপপ্রবাহ। সেই মাঝারি তাপপ্রবাহ এখন রূপ নিয়েছে তীব্র তাপপ্রবাহে। শনিবার (৬ এপ্রিল) বিকাল ৩টায় চুয়াডাঙ্গা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা এ জেলার চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।

জামিনুর রহমান আরও জানান, শুক্রবার (৫ এপ্রিল)  চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। একদিনের ব্যবধানে তাপমাত্রা বেড়েছে ২ ডিগ্রির বেশি ।

তীব্র তাপদাহে এই জেলার খেটে খাওয়া মানুষ সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন। তীব্র গরম ও রোদের তাপের কারণে শ্রমিক, দিনমজুর, ভ্যান-রিকশা চালকরা কাজ করতে না পেরে অলস সময়ও পার করছেন। একটু প্রশান্তির খোঁজে গাছের ছায়া ও ঠাণ্ডা পরিবেশে স্বস্তি খুঁজছে স্বল্প আয়ের মানুষরা। বেলা বাড়ার সঙ্গে-সঙ্গে রাস্তা ঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে। আবার অনেকে জরুরি প্রয়োজন ও জীবন-জীবিকার তাগিদে প্রচণ্ড তাপদাহ উপেক্ষা করে কাজে বের হচ্ছেন।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, তাপপ্রবাহ বয়ে যাচ্ছে একটানা ৬ দিন ধরে। শনিবার  দুপুর ১২ টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এই সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ২৭ শতাংশ। তাপমাত্রা আরও বেড়ে বিকাল ৩ টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসে আর্দ্রতার পরিমান ছিল ২২ শতাংশ। এটি এ জেলার এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এই ধারা আরও কিছুদিন অব্যাহত থাকতে পারে।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন