১৮ মে ২০২৪, শনিবার



দেশে প্রথম মরণোত্তর কিডনি দুই জনের দেহে প্রতিস্থাপন

স্টাফ রিপোর্টার || ১৯ জানুয়ারী, ২০২৩, ০৯:৩১ পিএম
দেশে প্রথম মরণোত্তর  কিডনি দুই জনের দেহে  প্রতিস্থাপন


দেশের প্রথমবারের মতো মৃত মানুষের দেহ থেকে দুটি কিডনি সংগ্রহ করে দুইজন রোগীর দেহে সফলভাবে প্রতিস্থাপন করা সম্ভব হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রেনাল ট্রান্সপ্লান্ট সার্জন অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলালের নেতৃত্বে এই অস্ত্রোপচার কার্যক্রম সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে বিএসএমএমইউয়ের জনসংযোগ শাখা সূত্রে বিষয়টি জানা গেছে।  

এর আগে এ বিষয়ে অধ্যাপক ডা. হাবিবুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, বিএসএমএমইউতে জেনেটিক ডিজিজে আক্রান্ত সারা (২০) নামের এক রোগীকে সার্জারির পর আইসিইউতে রাখা হয়। কিন্তু একপর্যায়ে আমরা বুঝতে পারি তিনি ব্রেন ডেথের দিকে যাচ্ছেন। পরে তার স্কুলশিক্ষক মাকে কাউন্সিলিং করলে তিনি ব্রেন ডেথ সারার দুটি কিডনি ও দুটি কর্ণিয়া ট্রান্সপ্লান্টের অনুমতি দেন।’

ইতোমধ্যে তার কিডনি দুটি দুইজন রোগীর দেহে ট্রান্সপ্লান্ট করা হলেও কর্ণিয়া দুটি সংরক্ষিত আছে বলেও জানান এই চিকিৎসক।

এ বিষয়ে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘ব্রেন ডেথ একজন থেকে আটজনের প্রাণ বাঁচানো সম্ভব। এটি মহৎ কার্যক্রম। এ কার্যক্রমকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে। ব্রেন ডেথ রোগীর পরিবারের সদস্যদের পাশাপাশি গণমাধ্যম ও ধর্মীয় নেতাদের এগিয়ে আসতে হবে।’

বুধবার রাত সাড়ে ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের কিডনি অপারেশন থিয়েটারে অপারেশন করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলালের নেতৃত্বে দুটি চিকিৎসক দল। এ দুটি কিডনির একটি মিরপুরের বাসিন্দা ৩৪ বছর বয়সী শামীমা আক্তারের দেহে এবং অন্যটি কিডনি ফাউন্ডেশনে অন্য এক রোগীর দেহে প্রতিস্থাপন করা হয়।

বহু আগে থেকেই যুক্তরাষ্ট্রে-যুক্তরাজ্যসহ উন্নত বিশ্বের পাশাপাশি প্রতিবেশী দেশ ভারত ও শ্রীলঙ্কায়ও ব্রেন ডেথ মানুষের দেহ থেকে কিডনি নিয়ে অন্যজনের দেহে প্রতিস্থাপন (ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট) করা হয়ে থাকে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন