২৬ জুন ২০২৪, বুধবার



ইসরায়েল বন্দরে ইয়েমেনি যোদ্ধাদের হামলার দাবি

আন্তর্জাতিক ডেস্ক || ২৭ ডিসেম্বর, ২০২৩, ১১:১২ এএম
ইসরায়েল বন্দরে ইয়েমেনি যোদ্ধাদের হামলার দাবি


ইসরায়েলের বন্দর শহর ইলাত ও মার্কিন মালিকানাধীন এমএসসি মেডিটেরিয়ান কোম্পানির একটি জাহাজে হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি গোষ্ঠী। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) হুতির বরাত দিয়ে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এই তথ্য জানিয়েছে। 

মূলত ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান যুদ্ধ বন্ধে ইসরায়েলকে চাপ দেওয়ার একটি উপায় হিসেবে ইরান-সমর্থিত হুতিরা এই ধরনের হামলা করছে।  হুতিদের পক্ষে গোষ্ঠীটির সামরিক মুখপাত্র ইয়াহিয়া  জানান, তারা ইসরায়েলের বন্দর শহর ইলাতে হামলা চালায়। পরে লোহিত সাগরে তিনটি সতর্কতা সংকেত অগ্রাহ্য করার পর  এমএসসি ইউনাইটেডের একটি জাহাজ লক্ষ করে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

গতকাল যুক্তরাজ্যের ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানায়, ঘটনাটি ঘটেছে ইয়েমেনের হোদেইদাহ বন্দরের বাইরে প্রায় ৬০ নটিক্যাল মাইল দূরে।

এমএসসি ইউনাইটেড অষ্টম নামে জাহাজটি সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ বন্দর থেকে পাকিস্তানের করাচি যাচ্ছিল। প্রতিষ্ঠানটি হামলার বিষয়ে লোহিত সাগরে থাকা মার্কিন নেতৃত্বাধীন নৌজোটকে অবগত করেছে।

এদিকে ভারতীয় বাণিজ্য জাহাজে  হামলার ঘটনায় হামলাকারীদের কঠোর হুঁশিয়ারি দিয়েছে ভারত। আর ভারতীয় জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করার পর তেহরান ওয়াশিংটনের এ অভিযোগ নাকচ করে দিয়েছে।

এদিকে ইসরায়েলি সশস্ত্র বাহিনীর বর্বর হামলায় গত ২৪ ঘণ্টায় ভূখণ্ডটিতে নিহত হয়েছেন ২৪১ ফিলিস্তিনি। আহত হয়েছেন আরও অন্তত চার'শত বাসিন্দা। এদিকে, গত ১১ সপ্তাহের বেশি সময় ধরে চলা বর্বরোচিত হামলায় গাজায় নিহতের সংখ্যা ২১ হাজার ছুঁই ছুঁই করছে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন