২৬ জুন ২০২৪, বুধবার



জাতীয় সংসদ নির্বাচন: ৯ জানুয়ারি পর্যন্ত আগ্নেয়াস্ত্র বহন করলেই ব্যবস্থা

ঢাকা বিজনেস ডেস্ক || ২২ ডিসেম্বর, ২০২৩, ০৭:১২ পিএম
জাতীয় সংসদ নির্বাচন: ৯ জানুয়ারি পর্যন্ত আগ্নেয়াস্ত্র বহন করলেই ব্যবস্থা


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ২০২৪ সালের ৯ জানুয়ারি পর্যন্ত লাইসেন্সধারী ব্যক্তিদের সব ধরনের আগ্নেয়াস্ত্র বহন ও প্রদর্শন নিষিদ্ধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। একইসঙ্গে বলা হয়েছে, এ সময়ের মধ্যে কেউ আগ্নেয়াস্ত্র বহন বা প্রদর্শন করলেই নেওয়া হবে কঠোর আইনি ব্যবস্থা। শুক্রবার (২২ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জারি করা এই প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে।

জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক শাখা-৪-এর উপসচিব ইসরাত জাহান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ঘোষিত তফসিল অনুসরণে ৯ জানুয়ারি পর্যন্ত লাইসেন্সধারী ব্যক্তিদের আগ্নেয়াস্ত্র বহন ও প্রদর্শন সম্পূর্ণরূপে নিষিদ্ধ থাকবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এ আদেশ লঙ্ঘনকারীদের বিরুদ্ধে দ্য আর্মস অ্যাক্ট-১৮৭৮-এর সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক আইনি ব্যবস্থা নেওয়া হবে।  

পুলিশের বিশেষ শাখার তথ্য অনুযায়ী, দেশে বৈধ অস্ত্রের সংখ্যা ৫০ হাজার ৩১০টি। এসব আগ্নেয়াস্ত্রের মধ্যে ৪৫ হাজার ২২৬টি অস্ত্র ব্যক্তির কাছে এবং ৫ হাজার ৮৪টি বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে রয়েছে।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে প্রতীক বরাদ্দের পর নির্বাচনী প্রচার শুরু করেছেন প্রার্থীরা। নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করতে গিয়ে কোনো কোনো প্রার্থীর অনুসারীরা আগ্নেয়াস্ত্র প্রদর্শন করেন, যা নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।   

 



আরো পড়ুন