২৬ জুন ২০২৪, বুধবার



রাশিয়ার হামলার ৬ মাসের মধ্যে ইউক্রেনের বিদ্যুৎ রপ্তানি

ঢাকা বিজনেস ডেস্ক || ০৮ এপ্রিল, ২০২৩, ০৮:০৪ পিএম
রাশিয়ার হামলার ৬ মাসের মধ্যে ইউক্রেনের বিদ্যুৎ রপ্তানি


ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে রাশিয়ার আক্রমণের ছয় মাসের মধ্যে প্রথমবারের মতো বিদ্যুৎ রপ্তানি করতে সক্ষম হয়েছে ইউক্রেন। জ্বালানি অবকাঠামো পুনরুদ্ধার করে বিদ্যুৎ উৎপাদনে ফিরে এসেছে ইউক্রেন। শনিবার (৮ এপ্রিল) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে,  রাশিয়া ২০২২সালের অক্টোবরে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে  আক্রমণ শুরু করে। এই হামলার ফলে ইউক্রেনের অধিকাংশ এলাকা হয়ে পড়ে  বিদ্যুৎবিচ্ছিন্ন । বিশেষ করে শীতকালে অধিকাংশ শহর   অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে। এই ঘটনায় ইউক্রেন বিদ্যুৎরপ্তানি বন্ধ করতে বাধ্য হয়েছিল। তবে দীর্ঘদিন পর অতিরিক্ত বিদ্যুৎ  বিক্রি করতে সক্ষম হবে। 

সম্প্রতি ইউক্রেনের জ্বালানিমন্ত্রী হারমান হালুশচেঙ্কো  রপ্তানি অনুমোদনের নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।  তিনি বলেন, সিস্টেমটি প্রায় দুই মাস ধরে অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদন করছে। ইউক্রেনীয়রা বিধিনিষেধের মুখোমুখি হচ্ছে না।

হালুশচেঙ্কো আরও বলেন, বিদ্যুৎহীনতার ভেতর দিয়ে আমাদের কঠিন শীতকাল কাটাতে হয়েছে। সেই সংকট এখন কেটে গেঠে। এখন পুনরায় বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। তাই আমাদের পরবর্তী  পদক্ষেপ হলো বিদ্যুৎ রপ্তানি শুরু করা, যা আমাদের ধ্বংস ও ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ ও অবকাঠামোর প্রয়োজনীয় পুনর্গঠনের জন্য আর্থিক জোগান দেবে। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন