২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



আফগানিস্তানে ভূমিকম্পে মৃত্যের সংখ্যা বেড়ে ২ হাজার ৪৪৫

আন্তর্জাতিক ডেস্ক || ০৯ অক্টোবর, ২০২৩, ১০:৪০ এএম
আফগানিস্তানে ভূমিকম্পে মৃত্যের সংখ্যা বেড়ে ২ হাজার ৪৪৫


আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ৪৪৫ ছাড়িয়েছে। এতে আহত হয়েছে দুই হাজারের অধিক মানুষ। রোববার (৮ অক্টোবর) তালেবান প্রশাসেনর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

শনিবার স্থানীয় সময় বেলা ১১টায় আফগানিস্তানের হেরাত প্রদেশের রাজধানী থেকে ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর পরে আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। 

চলতি বছর বেশ কয়েকটি বড় ভূমিকম্প দেখলো বিশ্ব। এর মধ্যে চলতি বছরের ফেব্রুয়ারিতে তুরস্ক ও সিরিয়াতে ভয়াবহ ভূমিকম্পে ৫০ হাজারের বেশি মানুষ নিহত হয়। 

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র জে সায়িক রয়টার্সকে বলেন, ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ৪৪৫-এ দাঁড়িয়েছে। আহত হয়েছে প্রায় দুই হাজারের বেশি মানুষ। এর আগে আহত ব্যক্তি সংখ্যা ৯ হাজার ২৪০ বলে উল্লেখ করেছিলেন তিনি। ভূমিকম্পে ১ হাজার ৩২০টি ঘরবাড়ি পুরোপুরি ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান তিনি।

ড্যানিশ নামে হেরাতের স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা বলেন, ‘বিভিন্ন হাসপাতালে দুই শতাধিক মরদেহ নেওয়া হয়েছে। তাদের বেশির ভাগই নারী ও শিশু।’

কাতারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান সুহাইল শাহিন গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বলেন, উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালাতে জরুরি ভিত্তিতে খাবার, বিশুদ্ধ পানি, ওষুধ, কাপড় ও তাঁবু প্রয়োজন।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন