২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



আজ মাশরাফীর জন্মদিন

ক্রীড়া ডেস্ক || ০৫ অক্টোবর, ২০২৩, ০৬:৪০ এএম
আজ মাশরাফীর জন্মদিন


মাশরাফী বিন মোর্ত্তজা। বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র। একটি প্রেরণার নাম। পুরো দলের জন্য প্রেরণার বাতিঘর। একজন জীবন্ত কিংবদন্তি। আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) তার জন্মদিন। 

১৯৮৩ সালের ৫ অক্টোবর বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের জেলা নড়াইল-এ মাশরাফীর জন্ম। ছোটবেলা থেকেই তিনি বাঁধাধরা পড়াশোনার পরিবর্তে ফুটবল আর ব্যাডমিন্টন খেলতেই বেশি পছন্দ করতেন। তারুণ্যের শুরুতে ক্রিকেটের প্রতি তার আগ্রহ জন্মে, বিশেষত ব্যাটিংয়ে। যদিও এখন বোলার হিসেবেই তিনি বেশি খ্যাত। এজন্য তাকে 'নড়াইল এক্সপ্রেস' নামেও অভিহিত করা হয়।

মোর্ত্তজা বাংলাদেশের সফলতম পেস বোলারদের একজন। আক্রমণাত্মক, গতিময় বোলিং দিয়ে অনূর্ধ্ব-১৯ দলে থাকতেই তিনি ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার অ্যান্ডি রবার্টসের নজর কেড়েছিলেন, যিনি কিনা তখন দলটির অস্থায়ী বোলিং কোচের দায়িত্বে ছিলেন। রবার্টসের পরামর্শে মাশরাফীকে বাংলাদেশ এ-দলে নেয়া হয়। এরপর থেকেই লিখে চলেছেন ইতিহাস। 

ক্যারিয়ারের শুরু থেকেই ইনজুরির ভয়াল থাবা। ছোট-বড় মিলিয়ে ১১টি অস্ত্রোপচার হাঁটুতে। যেখানে এত অস্ত্রোপচারের পর হাঁটু ঝাঁঝরা হয়ে যাওয়ার কথা, সেখানে মাশরাফি দিব্যি খেলে গিয়েছেন। দেশের ক্রিকেট দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ইএসপিএন কর্তৃক পরিচালিত "ওয়ার্ল্ড ফেইম ১০০" এ বিশ্বের সেরা ১০০ জন ক্রীড়াবিদের মধ্যে অন্যতম তিনি। অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ১০০টি উইকেট নেওয়া বোলারদের মধ্যে তিনি ৫ম বোলার।

মাশরাফী ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ দলকে ৬৪টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে ৩৫টি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। হেরেছে ২৭টি ম্যাচ। টি-টোয়েন্টি ক্রিকেটে মাশরাফী বিন মোর্ত্তজার নেতৃত্বে ২৮টি ম্যাচ খেলে ১০টিতে জয় পেয়েছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে তিনি একটি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। সেই ম্যাচটিতে বাংলাদেশ জয় পেয়েছিল।

১৯৬ টি ওয়ানডে ম্যাচ খেলে মাশরাফী বিন  ব্যাট হাতে করেছেন ১ হাজার ৭২০ রান। আর বল হাতে নিয়েছেন ২৫১টি উইকেট। তিনি তার ক্যারিয়ারে ৩৬টি টেস্ট ম্যাচ খেলে ৭৯৭ রান করেছেন। বল হাতে নিয়েছেন ৭৮টি উইকেট। টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি ৫৪টি ম্যাচ খেলে ৩৭৭ রান করেছেন ও বল হাতে ৪২টি উইকেট নিয়েছেন।

খেলার মাঠ ছেড়ে বর্তমানে মন দিয়েছেন রাজনীতির মাঠে। ২০১৮ সালের ১১ নভেম্বর আওয়ামী লীগ ব্যানারের অধীনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে, মাশরাফী নড়াইল-২ আসনের হয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে ২৭১২১০ ভোটে নির্বাচিত হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০২২ সালের ২৬ শে ডিসেম্বর থেকে আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদকের দায়িত্ব পালন করছেন। 

ব্যক্তিজীবনে তিনি সুমনা হক সুমির সঙ্গে ২০০৬ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের ২ জন পুত্রসন্তান রয়েছে। 

ঢাকা বিজনেস/এন



আরো পড়ুন