১৯ মে ২০২৪, রবিবার



অর্থনীতি
প্রিন্ট

পুঁজিবাজার: বেড়েছে মূলধন, বেড়েছে লেনদেনও

মোহাম্মদ তারেকুজ্জামান || ১৪ ডিসেম্বর, ২০২৩, ০৫:১২ পিএম
পুঁজিবাজার: বেড়েছে মূলধন, বেড়েছে লেনদেনও


সদ্য বিদায়ী সপ্তাহে (১০ ডিসেম্বর-১৪ ডিসেম্বর) দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বেড়েছে মোট লেনদেন। পাশাপাশি ডিএসইতে বেড়েছে  বাজার মূলধন। ডিএসই-সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ২ হাজার ২৭৯ কোটি টাকা। আর সদ্য বিদায়ী সপ্তাহে বা আলোচিত সপ্তাহে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৯৮১ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ৩০ দশমিক ৭৮ শতাংশ। 

আলোচিত সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৫৯৬ কোটি টাকা। এর আগের সপ্তাহে যা ছিলো ৪৫৫ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে গড়ে লেনদেন বেড়েছে ৩০ দশমিক ৭৮ শতাংশ।

ডিএসই’তে গত সপ্তাহে পিই রেশিও বেড়েছে ১৪ দশমিক ৫৭ পয়েন্ট। আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৮২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে পিই রেশিও বেড়েছে ০ দশমিক ২৫ পয়েন্ট।

এদিকে ডিএসই সূত্রে আরও জানা গেছে, সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৬৭০ কোটি ২০ লাখ ২২ হাজার ৬৫৮ টাকা। গত সপ্তাহে বাজার মূলধন ছিলো ৭ লাখ ৭৩ হাজার ৯০৮ কোটি ৬৪ লাখ ৯৯ হাজার ৮৪৬ টাকা। আর আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৭৪ হাজার ৫৭৮ কোটি ৮৫ লাখ ২২ হাজার ৫০৪ টাকা।

ডিএসই প্রধান সূচক (ডিএসইএক্স) গত সপ্তাহে ছিলো ৬ হাজার ২৫২ পয়েন্ট। আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ১৪ দশমিক ২৯ পয়েন্ট। আর শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ২৩ শতাংশ। ডিএসই ৩০ সূচক গত সপ্তাহে ছিলো ২ হাজার ১১৫ পয়েন্ট। আর আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ১০৭ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ৮ দশমিক ১৪ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ৩৮ শতাংশ সূচক কমেছে।

আর ডিএসই শরিয়াহ্ সূচক আলোচিত সপ্তাহে এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৪ পয়েন্ট। গত সপ্তাহে যা ছিলো ১ হাজার ৩৬০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ৩ দশমিক ৯৩ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ২৯ শতাংশ সূচক বেড়েছে। দেশের প্রধান এই শেয়ারবাজারে আলোচিত সপ্তাহে মোট ৪০৫টি কোম্পানির শেয়ার ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ৬৫টির এবং ২১২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত ছিলো। কোনো লেনদেন হয়নি ১৮টি কোম্পানির।

আলোচিত সপ্তাহে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড, আনলিমা ইয়ার্ন ডাইং লিমিটেড ও কান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আর একই সময়ে টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে বাংলাদেশ মোনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কো. লিমিটেড, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড ও শমরিতা হসপিটাল লিমিটেড।

সিএসই সূত্রে জানা গেছে, দেশের দ্বিতীয় এই শেয়ারবাজারে আলোচিত সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৮৩ কোটি ৪ লাখ ২৭ হাজার ১৯৬ টাকা। এর আগের সপ্তাহে যা ছিলো ৬০ কোটি ১৪ লাখ ৪৮ হাজার ১৬ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ২২ কোটি ৮৯ লাখ ৭৯ হাজর ১৮০ টাকা। গত সপ্তাহের তুলনায় আলোচিত সপ্তাহে সিএসই প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে ০ দশমিক ২৪ শতাংশ, সিএসই৩০ সূচক বেড়েছে ০ দশমিক ০০০৪ শতাংশ, সিএসসিএক্স বেড়েছে ০ দশমিক ২৪ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ০ দশমিক ০৪ শতাংশ, সিএসআই সূচক বেড়েছে ০ দশমিক ৩২ শতাংশ এবং সিএসইএসএমইএক্স বেড়েছে ০ দশমিক ৫৭ শতাংশ। আলোচিত সপ্তাহে সিএসইতে মোট ৩০৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত ছিলো ১৭৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের।

সিএসইতে আলোচিত সপ্তাহে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড, আনলিমা ইয়ার্ন ডাইং লিমিটেড ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্টিজ লিমিটেড। আর টপটেন লুজারের তালিকায় থাকা শীর্ষ তিনটি কোম্পানি হচ্ছে বিডি মোনোস্পুল পেপার এমএফজি. কো. লিমিটেড, জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও শমরিতা হসপিটাল লিমিটেড।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন