১৮ মে ২০২৪, শনিবার



এটিএম বুথে ৫ টাকার কয়েন দিলেই মিষ্টি পানি

বাগেরহাট করেসপন্ডেন্ট || ২৪ সেপ্টেম্বর, ২০২৩, ০৯:০৯ পিএম
এটিএম বুথে ৫ টাকার কয়েন দিলেই মিষ্টি পানি


লবণ অধ্যুষিত উপকূল মোংলা এলাকায় এটিএম বুথে ৫ টাকার কয়েন রাখলেই মিলছে সুপেয় পানি। বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি প্রাইভেট লিমিটেডের (রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ) উদ্যোগে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। যে-কেউ এটিএম বুথে ১ টাকার কয়েন দিলে পাবেন  ৪ লিটার পানি, ২ টাকার কয়েনে ৮ লিটার ও ৫ টাকার কয়েন দিলেই পাবেন ২০লিটার সুপেয় পানি। রোববার (২৪সেপ্টেম্বর) দুপুরে এই সেবার উদ্ধোধন করেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুক আব্দুল খালেক। 

প্রাথমিকভাবে বাগেরহাটের মোংলা পোর্ট পৌরসভায় ১টি,উপজেলার বুড়িরডাঙ্গা ইউনিয়নে ৪টি ও রামপাল উপজেলার হুড়কা, গৌরম্ভা ও রাজনগর ইউনিয়নে ৬টি। রাজনগরে ২টি ও গৌরম্ভা ইউনিয়নে ২টি স্থানে এটিএম বুথ পদ্ধতির ব্যবস্থা করা হয়েছে। 

এটিএম সেবা উদ্ধোধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ায় কোম্পানি প্রাইভেট লিমিটেডের প্রধান মহা-ব্যবস্থাপক শান্তনু কুমার মিশ্র, মহা-ব্যবস্থাপক মঙ্গলা হারির্নান, উপ- ব্যবস্থাপক আনোয়ারুল আজিম, ব্যবস্থাপক তরিকুল ইসলাম, মোংলা উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার ও পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমানসহ স্থানীয় অতিথিরা।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ায় কোম্পানী প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপক তরিকুল ইসলাম বলেন,‘২কোটি ২০লাখ টাকা ব্যয়ে বিশুদ্ধ পানির এসব প্লান্ট স্থাপন করা হয়েছে। মিষ্টি পানি এই এলাকার একটি প্রধান সমস্যা। সে সমস্যা নিরসনে সামাজিক দায়বদ্ধতা থেকে লবণ অধ্যুষিত এখানকার কয়েক হাজার পরিবারের মধ্যে বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এখন তারা দীর্ঘদিনের বিশুদ্ধ পানির সমস্যা থেকে মুক্তি পাবে।’

এদিকে মিষ্টি পানির সু-ব্যবস্থা পেয়ে বুড়িরডাঙ্গা ইউনিয়নের বাসিন্দা করিম ফকির ও নারায়ণ বিশ্বাস  বলেন,‘আমাদের যে উপকার হলো, তা বলে বুঝাতো পারবো না। এতদিন খালের লোনা পানি ফিটকিরি দিয়ে ও দূর দূরান্ত থেকে মিষ্টি পানি এনে জীবন বাঁচিয়েছি।’

ঢাকা বিজনেস/বাপ্পা/এমএ/



আরো পড়ুন