১৮ মে ২০২৪, শনিবার



যুক্তরাষ্ট্রে সম্মানিত রবি চৌধুরী

বিনোদন ডেস্ক || ২০ সেপ্টেম্বর, ২০২৩, ১১:০৯ এএম
যুক্তরাষ্ট্রে সম্মানিত রবি চৌধুরী


দেশের জনপ্রিয় একজন সংগীতশিল্পীর নাম রবি চৌধুরী। ৩৫ বছর আগে পেশাগতভাবে গানের ভুবনে জনপ্রিয় গায়কের যাত্রা হয়। এখনো গানে নিয়মিত তিনি। দেশবিদেশে প্রতিনিয়তই কনসার্ট নিয়ে ব্যস্ত থাকতে হয়। ক’দিন আগেই ৫টি স্টেজ শোতে অংশ নিতে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন এই ব্যস্ত সংগীতশিল্পী।

যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে শিল্পীকে অ্যাসেম্বলিম্যান বেনজি ই উইম্বারলি সম্মানসূচক বিশেষ প্রক্লেমেশন দিয়েছে। বাংলাদেশের সংগীতাঙ্গনে ৩৫ বছর ধরে বিশেষ অবদান রাখায় তাকে এ সম্মানে ভূষিত করা হয়। অ্যাসেম্বলিম্যান বেনজি ই উইম্বারলি তার ফেসবুক ভেরিফায়েড পেজে রবি চৌধুরীর হাতে প্রক্লেমেশন হস্তান্তরের ছবিসহ বিবৃতি দেন।

উল্লেখ্য, এ প্রক্লেমেশনটি স্টেট রেজুলেশন আকারে নিউজার্সির সিনেট অফিসে লিপিবদ্ধ আছে। সম্প্রতি নিউজার্সি স্টেট সিনেট প্রেসিডেন্ট নিকোলাস পল স্কুটারি, জেনারেল অ্যাসেম্বলি ক্লার্ক ডানা এম বারলি ও সিনেট সেক্রেটারি লিন্ডা মেটজার স্বাক্ষরিত এ প্রক্লেমেশনটি নিউজার্সি ডিস্ট্রিক্ট ৩৫ সিনেটর নেলি পো, অ্যাসেম্বলিওম্যান শাভোন্ডা সামটারের পক্ষে অ্যাসেম্বলিম্যান বেনজি ই উইম্বারলি তার কার্যালয়ে রবি চৌধুরীকে হস্তান্তর করেন।

এ উপলক্ষে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে অ্যাসেম্বলিম্যান বলেন, ‘বাংলাদেশের সংগীতাঙ্গনে আপনার এ বিশেষ অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। নিউজার্সিতে আপনাকে আমাদের মাঝে পেয়ে আমরা আনন্দিত এবং গর্বিত। আমরা আশা করবো আপনার সংগীতের মাধ্যমে আপনি প্রত্যেক মানুষের মনে মানবতার আলো ছড়িয়ে যাবেন।’ 

এছাড়া নিউজার্সির তৃতীয় বৃহত্তম নগরী প্যাটারসনের মেয়র আন্দ্রে সায়াহ এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে প্যাটারসন সিটি হলে মেয়র কার্যালয়ে সংগীতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ রবি চৌধুরীকে সম্মাননা স্মারক প্রদান করেন।

এই অর্জনে রবি চৌধুরী বলেন, ‘সম্মাননা একজন শিল্পীকে কতটা যে অনুপ্রাণিত করে তা আসলে সত্যিই ভাষায় প্রকাশের নয়। দেশের বাইরে আমাকে যারা সম্মানিত করেছেন তাদের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা। দেশের বাইরে এখনো শ্রোতা-দর্শক আমার গান শোনেন তা আবারও নতুন করে জানলাম। তাদের ভালোবাসার প্রতি পরম শ্রদ্ধা রইল।’

রবি চৌধুরী নব্বইয়ের দশকে ‘প্রেম দাও’ অ্যালবামের মাধ্যমে সংগীতাঙ্গনে সাড়া জাগান। তার সুদীর্ঘ সংগীতজীবনে ২৫০টির বেশি অ্যালবাম, ৮০টি সিনেমায় প্লেব্যাক করেন। তিনি ২ হাজারের বেশি গানে কণ্ঠ দিয়েছেন। প্রথম প্লেব্যাক করেন ‘আন্দোলন’ সিনেমায়। তার সহশিল্পী ছিলেন মৌটুসী। ছোটবেলায় বাংলাদেশ বেতারের এবং ১৯৯৩ সালে বিটিভির তালিকাভুক্ত শিল্পী হন রবি।

আসছে অক্টোবরের প্রথম সপ্তাহে কক্সবাজারে একটি স্টেজ শো'তে সংগীত পরিবেশন করবেন তিনি।

ঢাকা বিজনেস/এন



আরো পড়ুন