১৮ মে ২০২৪, শনিবার



ফটোগ্রাফারের ভূমিকায় প্রশংসিত কেট

বিনোদন ডেস্ক || ১২ সেপ্টেম্বর, ২০২৩, ১১:০৯ এএম
ফটোগ্রাফারের ভূমিকায় প্রশংসিত কেট


হলিউডের প্রিয়মুখ কেট উইন্সলেট। অভিনয় প্রতিভা দিয়ে ইতোমধ্যে জয় করেছেন লাখো দর্শকের হৃদয়। আবারও সিনেমাপাড়া মাতাতে আসছেন তার মুক্তির অপেক্ষায় থাকা সিনেমা ‘লি’ নিয়ে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার খ্যাতনামা আমেরিকান ফটোগ্রাফার লি মিলারের জীবন নিয়ে নির্মিত সিনেমা ‘লি’-এর নাম ভূমিকায় অভিনয় করেছেন টাইটানিকের ‘রোজ’-খ্যাত কেট উইন্সলেট। সিনেমাটি পরিচালনা করেছেন আমেরিকান সিনেমাটোগ্রাফার ও পরিচালক এলেন কুরাস।

মিলারের ছেলে ফটোগ্রাফার অ্যান্টনি পেনরোজ রচিত ১৯৮৫ সালে প্রকাশিত ‘দ্য লাইভস অব লি মিলার’ শীর্ষক আত্মজীবনীমূলক গ্রন্থ পাঠের পর কেট উইন্সলেটের আগ্রহ থেকেই এলেন কুরাস এই সিনেমার কথা ভাবেন। দুই বছরের আলোচনা শেষে অবশেষে গত বছরের সেপ্টেম্বরে ক্রোয়েশিয়া ও হাঙ্গেরির বিভিন্ন স্থানে শুরু হয় সিনেমাটির চিত্রগ্রহণ। ডিসেম্বরে চিত্রগ্রহণ শেষে পোস্টপ্রোডাকশনের কাজ শেষে সিনেমাটি সম্প্রতি প্রদর্শিত হয় টরন্টো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে।

লি মিলারের ছিল এক বৈচিত্র্যময় জীবন। কর্মজীবনের শুরুতে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন মডেলিংকে। মডেলিং ছেড়ে মনের টানে শুরু করেন আলোকচিত্রীর কাজ। পরে বিভিন্ন আন্দোলন-সংগ্রাম এবং সবশেষে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ব্রিটিশ নার্স ও যুদ্ধবন্দিদের ছবি তুলে বিশেষ খ্যাতি লাভ করেন তিনি। পাশাপাশি ভোগ ম্যাগাজিন ও অন্যান্য কয়েকটি সংবাদমাধ্যমের যুদ্ধপ্রতিনিধি হিসেবেও কাজ করেছেন।

লি মিলারের চরিত্রে অনবদ্য অভিনয় করে আলোচনার জন্ম দিয়েছেন কেট উইন্সলেট। সিনেমাটির প্রিমিয়ারের পর থেকেই হলিউডে শুরু হয়েছে কেট বন্দনা। অনেকেই বলছেন, ২০০৮ সালে ‘দ্য রিডার’ সিনেমায় মুখ্য অভিনেত্রী চরিত্রে অস্কার লাভের পর আবারও অস্কার জয় করতে যাচ্ছেন তিনি।

সংবাদমাধ্যমকে পরিচালক এলেন কুরাস বলেন, ‘কেটের আগ্রহ থেকেই এই সিনেমা নির্মাণ করেছি। সে দারুণ অভিনেত্রী। লি মিলারকে নতুন করে আবিস্কার করবেন দর্শক। এই সিনেমা তার জীবনের অন্যতম সেরা সিনেমা হতে যাচ্ছে।’

ঢাকা বিজনেস/এন



আরো পড়ুন