২৬ জুন ২০২৪, বুধবার



অভিনয়ে ফারুকী, সঙ্গে তিশা

বিনোদন ডেস্ক || ৩০ আগস্ট, ২০২৩, ০৫:০৮ পিএম
অভিনয়ে ফারুকী, সঙ্গে তিশা


প্রায় ২৫ বছর ধরে নির্মাণকাজের সঙ্গে যুক্ত আছেন মোস্তফা সরয়ার ফারুকী। সিনেমা, নাটক, ধারাবাহিকসহ নানান কালজয়ী কাজ দর্শককে উপহার দিয়েছেন তিনি। দেশবিদেশের নানা চলচ্চিত্র উৎসবে সমাদৃত হয়েছে তার পরিচালিত সিনেমা। এবার তিনি অভিনয় করছেন নিজ পরিচালিত সিনেমায়। তাকে অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশার সঙ্গে অভিনয় করতে দেখা যাবে ‘অটোবায়োগ্রাফি’ সিনেমায়।

চরকিতে ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রজেক্টে জনপ্রিয় ১২ জন নির্মাতা ভালোবাসার গল্প নিয়ে ১২টি চরকি অরিজিনাল ফিল্ম বানাচ্ছেন। এই পুরো প্রজেক্টের সার্বিক তত্ত্বাবধানে আছেন মোস্তফা সরয়ার ফারুকী। তিনি নিজেই নির্মাণ করছেন দুটি সিনেমা। কিছুদিন আগে ঘোষণা দেওয়া হয় ফারুকীর প্রথম সিনেমা ‘মনোগামী’র। ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ বা অটোবায়োগ্রাফি ফারুকী পরিচালিত আরেকটি সিনেমা। এ ছবিতেই অভিনয় করবেন তিনি। 

প্রথম অভিনেতা হিসেবে অভিজ্ঞতা কেমন জানতে চাইলে ফারুকী বলেন, ‘অভিনয় তো একটা ভালনারেবল কাজ। আর এই গল্পে অভিনয় তো আরও ভালনারেবল ব্যাপার যেখানে নিজের জীবনও কোনো না কোনো আঙ্গিকে লুকিয়ে আছে। তবে শুটিং শুরু হয়ে যাওয়ার পর তেমন কোনো আলাদা অনুভূতিই হয়নি। মনে হয়েছে, এটাই তো স্বাভাবিক। শুধু একটা বিষয় অবশ্য আলাদা ছিল। শটের সময় মনিটরে থাকা হতো না। আমার ছোট ভাই কিবরিয়া মনিটরে থাকত। আর আমি শট শেষে গিয়ে প্লেব্যাক করতাম।’

অটোবায়োগ্রাফিতে ফারুকী-তিশা অভিনয়ের পাশাপাশি চিত্রনাট্য লেখার কাজটিও করেছেন একসঙ্গে। তিশার জন্য চিত্রনাট্য লেখার কাজটি প্রথমবারের মতো হলেও কাজটি তিনি বেশ আনন্দ নিয়েই করেছেন বলে জানান। মাতৃত্বের পর এ সিনেমা দিয়েই তিশার কাজে ফেরা। ফারুকীর সঙ্গে অভিনয়ের অভিজ্ঞতা কেমন ছিল জানিয়ে তিশা বলেন, ‘ফারুকী খুব ভালো ডিরেক্টরের সঙ্গে ভালো একজন অভিনেতা আগে থেকেই ছিল। কিন্তু সেটা ক্যামেরার পেছনে ছিল। এখন সেটা সবার সামনে চলে এলো আর কি। এখন একটু ভয় লাগছে। অন্য ডিরেক্টর যদি ওকে নিয়ে কাজ শুরু করে, ও যদি নায়ক হয়ে যায় তখন কী হবে?’ বলেই হাসতে থাকেন তিনি।

নতুন খবর হচ্ছে, অটোবায়োগ্রাফি বুসান চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে। আসছে অক্টোবরে এ উৎসবেই হবে সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার। এশিয়ার প্রতিষ্ঠিত চলচ্চিত্র নির্মাতাদের জন্য ‘কিম জিসুক’ নামে এ প্রতিযোগিতা বিভাগে অটোবায়োগ্রাফি এ বছর এশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে। যার মধ্যে ফিলিপিনো মাস্টার ফিল্মমেকার ব্রিলান্টে মেন্ডোজা, শ্রীলঙ্কার পাওয়ার হাউস প্রসন্ন ভিটানেজ, ইন্দোনেশিয়ার ইয়োসেপ অ্যাঙ্গি নোয়েনসহ আরও অনেকে।

ওয়ার্ল্ড প্রিমিয়ার ও উৎসবের সমাপনী অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে মিডিয়াস্টারের হেড অব স্ট্র্যাটেজি অ্যান্ড ট্রান্সফরমেশন জারায়েফ আয়াত হোসেন, চরকির সিইও রেদওয়ান রনি, পরিচালক ফারুকী, অভিনেত্রী তিশাকে।

ঢাকা বিজনেস/এন



আরো পড়ুন