২৬ জুন ২০২৪, বুধবার



গ্রেপ্তার আতঙ্কে জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || ২৫ আগস্ট, ২০২৩, ০৬:০৮ পিএম
গ্রেপ্তার আতঙ্কে জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছেন না পুতিন


সেপ্টেম্বরে ভারতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (২৫ আগস্ট)  ক্রেমলিনের বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ক্রেমলিন শুক্রবার বলেছে, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সেপ্টেম্বরে ভারতে জি-২০ সম্মেলনে ব্যক্তিগতভাবে যোগ দেওয়ার কোনো পরিকল্পনা নেই।

ইউক্রেন হামলার ফলে তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। তবে শুরু থেকেই ক্রেমলিন আইসিসি’র এ অভিযোগ অস্বীকার করে আসছে। 

চলতি সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনেও যোগ দেয়নি পুতিন। তিনি ভিডিও লিংকের মাধ্যমে এতে যুক্ত হন। 

এদিকে ভারতের কাশ্মিরে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছে না আরও চারটি দেশ। এর মধ্যে রয়েছে-চীন, তুরস্ক, মিশর ও সৌদি আরব। 

চীন আগেই জানিয়েছিল কাশ্মীরে আয়োজিত কোনো বৈঠকে তারা অংশ নেবে না। শেষ মুহূর্তে নিজেদের প্রতিনিধি সরিয়ে নিয়েছে তারা। এর আগে অরুণাচলের বৈঠকে যোগ দেওয়া নিয়েও আপত্তি জানিয়েছিল চীন। এরপর একে একে আরও তিনটি দেশ কাশ্মীরের বৈঠকে যোগ দিতে অস্বীকার করে।

২২ থেকে ২৪ মে পর্যন্ত জি-২০ প্রস্তুতি বৈঠকের আয়োজন হয় কাশ্মীরের শ্রীনগরে। চীনের পর তুরস্ক জানায় তারা এই বৈঠকে যোগ দেবে না। এরপর সৌদি আরব এবং মিশরও কাশ্মীরের সম্মেলনে যোগ দিতে অস্বীকার করে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন