২৯ জুন ২০২৪, শনিবার



মেক্সিকো-ক্যালিফোর্নিয়ায় ধেয়ে আসছে ‘হিলারি’

আন্তর্জাতিক ডেস্ক || ১৯ আগস্ট, ২০২৩, ০২:০৮ পিএম
মেক্সিকো-ক্যালিফোর্নিয়ায় ধেয়ে আসছে ‘হিলারি’


উত্তর-পশ্চিম মেক্সিকোর দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হিলারি। রোববার (২০ জুলাই) নাগাদ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি। এতে দেশটির উত্তর-পশ্চিম পর্যটক অঞ্চল ও প্রতিবেশী মার্কিন অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় আকস্মিক বন্যার বিষয়ে সতর্ক করা হয়েছে। জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, চতুর্থ ক্যাটাগরির এ হারিকেন মোকাবিলায় স্থানীয় সময় শুক্রবার (১৮ আগস্ট) দেশটি প্রস্তুত বলে জানা গেছে। 

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) সতর্ক করে বলেছে, হিলারির কারণে প্রবল ঝড়ো বাতাস, আকস্মিক বন্যা ও সমুদ্রে উত্তাল ঢেউয়ের আশঙ্কা রয়েছে।

এনএইচসি বলছে, শুক্রবার কিছুটা মন্থর হওয়ার আগ পর্যন্ত বাতাসে হিলারির সর্বোচ্চ গতিবেগ ২৩০ কিলোমিটারে পৌঁছে। সমুদ্রে বড়ো বড়ো ঢেউ আছড়ে পড়ার পরিপ্রেক্ষিতে কাবো সান লুকাসের বাসিন্দা ও কর্মীরা তাদের প্রতিরক্ষামূলক প্রস্তুতি গ্রহণ করে। এছাড়া কাবো সান লুকাস বিচে নৌ সদস্যদের টহল দিতে দেখা গেছে।

এনএইচসি বলছে, হিলারি বাজা ক্যালিফোর্ণিয়ার দক্ষিণ প্রান্তে কাবো সান লুকাসের ২৮৫ মাইল দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

এনএইচসি তার পূর্বাভাসে আরও বলেছে, সপ্তাহান্তে হিলারি বাজা ক্যালিফোর্নিয়ার পশ্চিম উপকূলের কাছাকাছি এবং রোববার রাত নাগাদ ক্যালিফোর্ণিয়ার দক্ষিণাঞ্চলে পৌঁছাবে।

ঢাকা বিজনেস/এইচ 



আরো পড়ুন