২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

যেসব ভুলে হতে পারে ওরাল ক্যানসার

ঢাকা বিজনেস ডেস্ক || ০৯ আগস্ট, ২০২৩, ১২:০৮ পিএম
যেসব ভুলে হতে পারে ওরাল ক্যানসার


মুখগহ্বর পরিষ্কার রাখা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। শরীর ভালো রাখার একটি অন্যতম শর্ত হলো মুখগহ্বরের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। কিছুদিন আগেই ছিল জাতীয় ওরাল হাইজিন ডে। শুধু এই এক দিন নয়, সারা বছরই মুখগহ্বর পরিষ্কার রাখা প্রয়োজন। কারণ, মুখগহ্বরের পরিচ্ছন্নতা বা ওরাল হাইজিন নিয়ে মানুষের অনেক ভুল ধারণা রয়েছে। ফলে রোগ ফেলে রেখে তা থেকে সমস্যা আরও বাড়ছে। আমাদের শরীরের প্রতিটি অঙ্গের সুস্থতার জন্য যেমন বিশেষ যত্নের প্রয়োজন, তেমনই মুখগহ্বরের স্বাস্থ্য ঠিক রাখাও অত্যন্ত জরুরি।

প্রতি বছর লাখের কাছাকাছি নতুন রোগী ওরাল ক্যানসারে আক্রান্ত হচ্ছে। এর মধ্যে অধিকাংশেরই ওরাল হাইজিন যথার্থ নয়। কিন্তু দুঃখজনক ব্যাপার এই যে, এদের মধ্যে ৫০ শতাংশ রোগীরই রোগ নির্ণয় হয় অনেক দেরিতে। প্রায় বছরখানেক পরে। তখন রোগ হয়তো অনেক ছড়িয়ে পড়ছে। তার সঙ্গে রোগীকে ক্যানসারমুক্ত করাও অনেক বেশ চ্যালেঞ্জিং হয়ে যায়।

চলুন জেনে নেওয়া যাক, যেসব ভুলে হতে পারে ওরাল ক্যানসার।

অধিকাংশ মানুষই জানে না মুখে একটা ক্ষত হলে সেটার ব্যাপারে কখন সচেতন হতে হবে বা তার জন্য কখন চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তার সঙ্গে ওরাল ক্যানসার সেন্টারের সংখ্যা সীমিত হওয়ায় জনসাধারণের মধ্যে চিকিৎসার অনীহাও রয়েছে। এটা আরও মারাত্মক।

মুখে বা মাড়িতে ছোট কোনো ক্ষত থাকলে নিজে থেকে কিছু করা উচিত নয়। সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। দাঁতে ফুটো রয়েছে, সেখান থেকে রক্তপাত হলে সাবধান হতে হবে। অনেক সময় দাঁত মাজার সময় রক্তপাত হয়, সেটা অনেকেই বুঝতে পারে না। সেগুলো খেয়াল রাখতে হবে।

খাওয়া বা কথা বলার সময় মুখে কোথাও কামড়ে ফেললে বা ভাঙা দাঁত থেকে কোথাও ক্ষত হলে তা অবহেলা না করে নিয়মিত পর্যবেক্ষণে রাখতে হবে। যারা তামাক, গুটখা, খৈনি, পান বা পানপরাগ খান তাদের মুখে কোনোরকম অসামঞ্জস্য দেখা দিলে সাবধান হতে হবে।

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন