২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

কাজে মন বসছে না ? যা করবেন

ঢাকা বিজনেস ডেস্ক || ০১ আগস্ট, ২০২৩, ০৫:০৮ পিএম
কাজে মন বসছে না ? যা করবেন


ব্যস্ত এই জীবনে শারীরিক স্বাস্থ্যের সঙ্গে প্রভাবিত হচ্ছে মানসিক স্বাস্থ্যও। অনেক সময়ই কাজে ক্লান্তি আসে, মন বসতে চায় না। সেক্ষেত্রে মেনে চলতে পারেন কিছু নিয়ম। 

১. কোনো কাজ করার একদিন আগে সব পরিকল্পনা করে নিন। যাতে আপনি কীভাবে কাজ করবেন তা ভেবে সারা দিন বয়ে না যায়।

২. মোবাইল ফোন ও সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকার চেষ্টা করুন। কখনো কখনো সোশ্যাল মিডিয়ায় স্ক্রল করা আপনাকে বিভ্রান্ত করতে পারে। আপনি কাজের প্রতি মনোযোগ হারিয়ে ফেলতে পারেন। তাই ই-মেইল চেক করার আগে, ফোন কল করা বা সোশ্যাল মিডিয়া ফিড পড়ার আগে আপনার কাজগুলো শেষ করুন।

৩. এমন সমস্যা সমাধানে মেডিটেশনও করতে পারেন। এতে মন শান্ত হবে। মনে আসা চিন্তা বাদ দিয়ে আপনাকে একটি বিষয়ে ফোকাস করতে সাহায্য করবে। দুশ্চিন্তা, উদ্বেগ, বিষণ্ণতার মতো যেকোনো মানসিক অশান্তি দূর করে ধ্যান।

৪. কাজে মনোযোগ বাড়াতে ৭ থেকে ৮ ঘণ্টার পর্যাপ্ত ঘুম প্রয়োজন। আপনি যদি কম ঘুমান, তাহলে আপনার পক্ষে মনোনিবেশ করা কঠিন হবে। কারণ ঘুম থেকে শরীর শক্তি পায়। এর ফলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। এর অভাবে কাজের গতি কমে যায়।

৫. মাল্টি টাস্কিং এড়িয়ে চলুন। একবারে একটি কাজ করলে গুরুত্বপূর্ণ কাজে মনোযোগ দিতে পারবেন। আপনার কাজের উৎপাদনশীলতাও বাড়বে। এতে আপনি স্বাচ্ছন্দ্যে লক্ষ্যে পৌঁছতে পারবেন। যদি বারবার এক কাজ থেকে অন্য কাজে চলে যান, তাহলে কোনো কাজ সঠিকভাবে করতে পারবেন না।

৬. একটানা কাজ করে গেলে ক্লান্ত লাগে। যে কারণে দীর্ঘ সময় ধরে কাজে মনোযোগ বসাতে সমস্যা হয়। বিরতি না নিয়ে কাজ করলে মনোযোগ কমে যায়। এই পরিস্থিতিতে নিয়মিত বিরতি নেওয়ার চেষ্টা করুন।

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন