২৬ জুন ২০২৪, বুধবার



অভিযান শেষে জেনিন ছাড়ছে ইসরায়েলি সেনারা

আন্তর্জাতিক ডেস্ক || ০৫ জুলাই, ২০২৩, ০৪:০৭ পিএম
অভিযান শেষে জেনিন ছাড়ছে ইসরায়েলি সেনারা


অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবির ছাড়তে শুরু করেছে ইসরায়েলি সেনাবাহিনী। দুদিনের অভিযানে জেনিনে নিহত হয়েছে অন্তত ১২ ফিলিস্তিনি। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

জেনিন ছাড়তে শুরু করলেও সেখানে গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। গাজা উপত্যকা থেকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ছোড়া ৫টি রকেট প্রতিহত করা হয়েছে দাবি সামরিক বাহিনীর। তবে হামলার দায় স্বীকার করেনি কেউ। 

সন্ত্রাসবিরোধী অভিযানের নামে সোমবার পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে আগ্রাসন চালায় ইসরায়েল। দফায়-দফায় বিমান ও ড্রোন হামলায় ভয়াবহ হতে থাকে পরিস্থিতি। জেনিনে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীকে টার্গেট করেই অভিযান দাবি ইসরায়েলের। আর নিরস্ত্র মানুষের ওপর হামলা চালিয়ে ইসরায়েল নতুন করে যুদ্ধাপরাধ করেছে এমন দাবি ফিলিস্তিনের।

জাতিসংঘ বলেছে, জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনীর অভিযানের প্রভাব নিয়ে তারা উদ্বিগ্ন। অভিযানের কারণে শরণার্থী শিবিরের বড় এলাকাজুড়ে পানি ও বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে। এজন্য যারা ক্যাম্প ছেড়ে চলে যেতে চাইছে তারা ঘর থেকে বের হতে পারছে না বলেও জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন