১৮ মে ২০২৪, শনিবার



বঙ্গবন্ধু সেতু মহাসড়কে গাড়ির চাপ বাড়লেও নেই যানজট

টাঙ্গাইল সংবাদদাতা || ২৬ জুন, ২০২৩, ০১:০৬ পিএম
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে গাড়ির চাপ বাড়লেও নেই যানজট


ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ঈদে ঘরমুখো যানবাহনের চাপ বেড়েছে। তবে কোথাও যানজটের সৃষ্টি হয়নি। সোমবার (২৬ জুন) ভোর থেকেই মহাসড়কে যানবাহনের চাপ দেখা যায়। এদিকে, মহাসড়ক যানজটমুক্ত রাখতে টাঙ্গাইলের অংশে ৭ শতাধিক পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন।  

পুলিশ জানায়, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দূরপাল্লার যানবাহনের সংখ্যা বাড়লেও এখন পর্যন্ত কোথাও যানজটের সৃষ্টি হয়নি। উত্তরবঙ্গগামী লেনে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত যানবাহনের সংখ্যা বাড়ছে। অপরদিকে ঢাকাগামী লেনে পশুবাহী ট্রাক ও আসন খালি নিয়ে যাত্রীবাহী বাস চলাচল করছে। তবে বঙ্গবন্ধুসেতু পার হয়ে গোবিন্দাসী ও ভূঞাপুর বাসস্ট্যান্ড হয়ে ভূঞাপুর লিংক রোড দিয়ে ঢাকাগামী যানবাহন চলাচল করছে। 

এদিকে আজ (সোমবার) বিকালের পর থেকে যানবাহনের চাপ আরও বাড়তে পারে বলে ধারণা করছে পুলিশ। সে ক্ষেত্রে যানজটের আশঙ্কা রয়েছে। ঈদে মহাসড়কে এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ১৩ কিলোমিটার উত্তরবঙ্গগামী একমুখী যান চলাচল করছে। 

এদিকে যানজট নিরসনে সার্বক্ষণিক মহাসড়কে খোঁজ খবর রাখছেন টাঙ্গাইলের জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার এবং পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার। তাদের তৎপরতায় মহাসড়কের পরিবেশ এখনো স্বাভাবিক রয়েছে। 

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, ২৪ ঘণ্টায় সেতুর ওপর দিয়ে ২৯ হাজার ৮৫৭টি যানবাহন পারাপার হয়েছে। এর ফলে টোল আদায় হয়েছে ২ কোটি ৬৫ লাখ ৮৯ হাজার ৩০০ টাকা। সেতুর ওপর দিয়ে উত্তরবঙ্গগামী ১৪ হাজার ৮৮১টি যানবাহন যানবাহন পার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৩৯ লাখ ৪৮ হাজার ১৫০ টাকা। অপরদিকে ঢাকাগামী ১৪ হাজার ৯৭৬টি যানবাহন যানবাহন পার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ২৬ লাখ ৪১ হাজার ১৫০ টাকা।  

এ ব্যাপারে পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, ‘মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও কোথাও কোনো যানজটের সৃষ্টি হয়নি। গত রাতে ঢাকাগামী যানবাহনের ব্যাপক চাপ ছিল। মহাসড়কে যানজট নিরসনে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। মহাসড়ককে ২টি সেক্টরে ভাগ করা হয়েছে। ২৭টি মোটরসাইকেল টিম এবং ৪৩টি পিকেট টিম দায়িত্ব পালন করছে। এছাড়া ৭টি রেকার প্রস্তত রয়েছে। ২৪ ঘণ্টাই পুলিশ সদস্যরা কাজ করছেন। আমরা যে-কোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তত রয়েছি। আশা করছি মহাসড়কে বড় কোনো ধরনের যানজট হবে না।’ 

এ প্রসঙ্গে জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলেন, ‘অন্য বছরের তুলনায় এ বছর মহাসড়কে ব্যাপক প্রস্ততি নেওয়া হয়েছে। আশা করছি এবার ঈদে মহাসড়কে যানজট হবে না।’ 

নোমান/এইচ



আরো পড়ুন