২৬ জুন ২০২৪, বুধবার



সেপ্টেম্বরে ঢাকায় কমনওয়েলথ বিনিয়োগ সম্মেলন

স্টাফ রিপোর্টার || ১১ জুন, ২০২৩, ০৮:০৬ পিএম
সেপ্টেম্বরে ঢাকায় কমনওয়েলথ বিনিয়োগ সম্মেলন


প্রথমবারের মতো সেপ্টেম্বরে ঢাকায় বসছে দুই দিনব্যাপী কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম। রোববার (১১ জুন) রাজধানীর একটি হোটেলে কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের (সিডব্লিউইআইসি) এক সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়েছে।

 সিডব্লিউইআইসি জানায়, আগামী ১৩ ও ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম। এতে অংশ নেবেন ফোরামের সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন হওয়ার পরপরই কমনওয়েলথ সদস্যদের পারস্পরিক সহযোগিতার স্বপ্ন নিয়ে কমনওয়েলথে যোগ দেন। মুক্তিযুদ্ধের পর স্বাধীনতাপ্রাপ্ত বাংলাদেশ যখন কমনওয়েলথে যোগদান করে, তখন দেশটি যুদ্ধবিধ্বস্ত অর্থনীতি ও বিধ্বস্ত অবকাঠামো নিয়ে ঘুরে দাঁড়ানোর লড়াই করছিল। সময়ের সঙ্গে সঙ্গে বাংলাদেশ অর্থনৈতিক বিভিন্ন সূচকে ব্যাপক উন্নয়ন সাধন করেছে।’

সালমান এফ রহমান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ ২০২৬ সালে মধ্যম আয়ের দেশে উন্নীত হচ্ছে। এই জাতির কঠোর পরিশ্রমের মাধ্যমে এই অর্জন সম্ভব হয়েছে। পাশাপাশি ছিল কমনওয়েলথ সদস্যদের মতো উন্নয়ন অংশীদারদের সমর্থন। বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদারদের মধ্যে রয়েছে কমনওয়েলথভুক্ত বেশ কয়েকটি দেশ।’

ঢাকায় হতে যাওয়া ফোরামের কারণে বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ার সম্ভাবনার কথা জানান সালমান এফ রহমান। তিনি বলেন, যুক্তরাজ্য, মালয়েশিয়া, সিঙ্গাপুর, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ছাড়াও আফ্রিকার অনেক দেশ ফোরামে যোগ দেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। এদের মধ্যে রয়েছে নাইজেরিয়া, কেনিয়া, ঘানা ও রুয়ান্ডা।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন