২৯ জুন ২০২৪, শনিবার



আজ বিশ্ব সাইকেল দিবস

আন্তর্জাতিক ডেস্ক || ০৩ জুন, ২০২৩, ০৪:০৬ পিএম
আজ বিশ্ব সাইকেল দিবস


বিশ্ব সাইকেল দিবস আজ। প্রতিবছর বিশ্বজুড়ে অনেক আয়োজনে পালন করা হয় এই দিবস। দিবসটি পালিত হচ্ছে বাংলাদেশেও। এই উপলক্ষে বিভিন্ন সাইকেল রাইড সংগঠনগুলো নিয়েছে নানা কর্মসূচি। এর মধ্যে রয়েছে র‍্যালি, বিভিন্ন গন্তব্যে সাইকেল রাইড দেওয়া।

লেসজেক সিবিলস্কি,  যুক্তরাষ্ট্রের একজন অধ্যাপক। বাইসাইকেল নিয়ে প্রথম প্রচারাভিযান শুরু করেন তিনি। লক্ষ্য ছিল জাতিসংঘ বিশ্বে সাইকেলের সমর্থনে একটি দিন নির্ধারণ। ২০১৫ সালে সিবিলস্কি একটি একাডেমিক প্রকল্প নিয়ে কাজ শুরু করেন। এই প্রকল্পটি একটি বড় আন্দোলনে পরিণত হয়েছিল। শেষ পর্যন্ত বাইসাইকেলের জন্য জাতিসংঘ একটি দিন নির্ধারিত করে। 

২০১৮ সালের ১২ এপ্রিল জাতিসংঘ সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য রাষ্ট্রের সর্বসম্মতিক্রমে ৩ জুনকে বিশ্ব বাইসাইকেল দিবস হিসেবে ঘোষণা করে। উন্নত দেশের মধ্যে বেলজিয়াম, সুইজারল্যান্ড, জাপান, নরওয়ে, জার্মানি, ডেনমার্কের মতো দেশগুলোয় সাইকেলের অনেক চাহিদা আছে।

কোনো কোনো দেশের রাষ্ট্রপ্রধানও সাইকেল চালিয়ে কর্মস্থলে যাতায়াত করেন। এতে দূষণের হাত থেকে মুক্তি পাচ্ছে পরিবেশ। মানুষের স্বাস্থ্যর হচ্ছে উন্নতি।মানসিক হতাশা থেকে বের হতে সাহায্য করে সাইক্লিং। আত্মবিশ্বাস বাড়ায়, মনোসংযোগ বাড়ায়।  কাজ সহজ করার পাশাপাশি মানুষের সুস্বাস্থ্যের সঙ্গী সাইকেল। মোটরসাইকেল বা চার চাকার গাড়ির পরিবর্তে সাইকেলকে সঙ্গী করলে পরিবেশ ও স্বাস্থ্য ভালো থাকবে। তাই তো দিন দিন বাড়ছে সাইকেলের চাহিদা।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন