২৬ জুন ২০২৪, বুধবার



রসিক নির্বাচন কাল: সব কেন্দ্রে যাচ্ছে ইভিএমসহ সরঞ্জাম

রংপুর সংবাদদাতা || ২৬ ডিসেম্বর, ২০২২, ০৯:৪০ পিএম
রসিক নির্বাচন কাল: সব কেন্দ্রে যাচ্ছে ইভিএমসহ সরঞ্জাম


তৃতীয়বারের মতো মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রংপুর সিটি করপোরেশনের ভোট। ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। এরইমধ্যে বিশেষ নিরাপত্তার মধ্যে দিয়ে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে নির্বাচনের সরঞ্জাম। সকাল সাড়ে ৮টা থেকে শুরু হবে ভোটগ্রহণ, চলবে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত।

সোমবার (২৬ ডিসেম্বর) সকাল থেকে রংপুর পুলিশ লাইন স্কুল মাঠ থেকে সিটি করপোরেশনের ২২৯ কেন্দ্রের ১ হাজার ৩৪৯ বুথে নেওয়া হচ্ছে ইভিএম মেশিনসহ অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম।

জানা গেছে, নির্বাচনী কাজে নিয়োজিত থাকবে র‌্যাব ও বিজিবিসহ শতাধিক পুলিশের টহল গাড়ি এবং ১১ প্লাটুন বিজিবি। এ ছাড়াও মাঠে থাকবে প্রায় ৭ হাজার আইনশৃঙ্খলা বাহিনী। নির্বাচনে ৮৬টি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ চিহ্নিত করেছে নির্বাচনী ট্রেনিং কর্মকর্তা।

রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বলেন, ‘ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এর জন্য সব ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে। নির্বাচনী পরিবেশ ঠিক রাখতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সাদা পোশাকেও পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তা বাহিনী মোতায়েন থাকবে।’ 

রিটার্নিং কর্মকর্তা আরও বলেন, ‘গত ২৫ ডিসেম্বর রাত ৮টা থেকে ঘোষিত তফসিল অনুযায়ী সব ধরনের নির্বাচনী মাইকিং ও মধ্যরাত থেকে প্রচার প্রচারণা বন্ধ করা হয়েছে। একইসঙ্গে গতকাল রাত ১২টার পর থেকে আগামী ২৭ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত রসিক এলাকায় মোটারসাইল, ইঞ্জিনচালিত ইজিবাইকসহ ব্যক্তিগত প্রাইভেট কার ও নির্বাচনী কাজে ব্যবহৃত যানবাহন ব্যতীত সব প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।’

প্রসঙ্গত, নির্বাচনে মাঠের পরিস্থিতি ঠিক রাখতে আজ থেকে পাঁচ দিনের জন্য মাঠে নেমেছে ৪৯ জন নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট। এর মধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন ৩৩ জন এবং ১৬ জন বিচারিক ম্যাজিস্ট্রেট। এ ছাড়াও, ১১ প্লাটুন বিজিবির সদস্য।

উল্লেখ্য, তৃতীয়বারের মতো তৃতীয় বৃহত্তম এই সিটি নির্বাচনে মেয়র পদে ৯ জন প্রার্থী ও ৩৩টি ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর (মহিলা) পদে ৬৭ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৭৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

এবার রসিকে ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন আগামী ২৭ ডিসেম্বর। এরমধ্যে পুরুষ ২ লাখ ১২ হাজার ৩০২ জন এবং মহিলা ২ লাখ ১৪ হাজার ১৬৭ জন। এদিন ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ২২৯টি কেন্দ্রে সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

সুমন/এম



আরো পড়ুন