২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



মহাকাশে প্রথম কোনো সৌদি নারী

আন্তর্জাতিক ডেস্ক || ২২ মে, ২০২৩, ০৮:৩৫ এএম
মহাকাশে প্রথম কোনো সৌদি নারী


সৌদি আরবে প্রথম কোনো নারী মহাকাশে গিয়ে নতুন ইতিহাস সৃষ্টি করেছেন। সোমবার (২২ মে) প্রথম নারী মহাকাশচারী রায়নাহ বারনাভি ও তার সহকর্মী আলি আল-কারনি মহাকশে যাত্রা করেন। আরাব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

সোমবার ফ্লোরিডার নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে অ্যাক্সিওম স্পেস মহাকাশ মিশনের (এএস-২) অংশ হিসাবে স্পেসএক্স ড্রাগন মহাকাশ যানে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে আইএসএস-এ পথে তারা যাত্রা করেন। আইএসএস সফরে রায়নাহ বারনাভির সঙ্গে রয়েছেন মহাকাশচারী পেগি হুইটসন ও পাইলট জন শফনার।

বারনাভি একজন স্তন ক্যান্সার গবেষক। উৎক্ষেপণের আগে, দেশের প্রথম মহিলা মহাকাশচারী হিসাবে সৌদি আরব এবং ও দেশটের স্পেস কমিশনের প্রতিনিধিত্ব করার জন্য সবার প্রতি সম্মান প্রকাশ করেন বারনাভি । গবেষণার প্রতি তার আবেগকে তুলে ধরে বলেন, এই যাত্রার সঙ্গে জড়িত প্রত্যেকের জন্য এটি একটি স্বপ্ন সত্য বলে বর্ণনা করেন তিনি।

এসময়  বার্নাউই আরও বলেছিলেন, সৌদি সরকারের পৃষ্ঠপোষকতায়  মহাকাশে ভ্রমণকারী প্রথম সৌদি নারী মহাকাশচারী হওয়া ‘অনেক আনন্দের ও সম্মানের’।

৮ দিনের জন্য আইএসএস এ অবস্থানের সময়, হুইটসন, শফনার, আল-কারনি ও বার্নাভি ২০টি গবেষণা প্রকল্প পরিচালনা করার কথা জানিয়েনে। এর মধ্যে সৌদি বিজ্ঞানীদের দ্বারা তৈরি ১৪টি প্রকল্প রয়েছে, যা মানব দেহতত্ত্ব, কোষ জীববিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়নের মতো বিভিন্ন ক্ষেত্র।

এর আগে ১৯৮৫ সলে সৌদি আরবের প্রথম মহাকাশচারী ছিলেন যুবরাজ সুলতান বিন সালমান।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন