২৬ জুন ২০২৪, বুধবার



২ মাসে ৪১৫ জেলে আটক, জাল জব্দ

বাগেরহাট সংবাদদাতা || ০২ মে, ২০২৩, ১১:০৫ এএম
২ মাসে ৪১৫ জেলে আটক, জাল জব্দ


মৎস্য সম্পদ সুরক্ষায় দেশের অভয়াশ্রম এলাকায় জাটকা সংরক্ষণ অভিযানে দায়িত্বশীল ভূমিকা পালন করেছে বাংলাদেশ কোস্ট গার্ড। গত দুই মাসে ১২৮টি ট্রলারসহ ৪১৫ জন জেলেকে আটক করা হয়েছে। জব্দ করা হয় বিপুল পরিমাণ জাল।

মঙ্গলবার (২ মে ) কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা ও সহকারী গোয়েন্দা পরিচালক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান (বিএন) এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়,  ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস অভয়াশ্রম এলাকার জাটকা সংরক্ষণে নিয়মিত অভিযানের পাশাপাশি মৎস্য আহরণ, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ এবং কেনাবেচা নিষিদ্ধ করে সরকার। সরকারের ওই নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ কোস্ট গার্ডের পক্ষ থেকে নিয়মিত অভিযান পরিচালনা করা হয়।

কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা ও সহকারী গোয়েন্দা পরিচালক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান (বিএন) জানান, অভিযান পরিচালনার মাধ্যমে কোস্ট গার্ড গত ২ মাসে  ২ কোটি ৫৯ লাখ ৮৭ হাজার ৫৫০ মিটার চরঘেরা জাল, ১ হাজার ৬৪৫ পিস বেহুন্দি জাল ও ৬ কোটি ৩৬ লাখ ১৩ হাজার ৮৭৫ মিটার কারেন্ট জাল, জাটকা ১ লাখ ৫২ হাজার ৫৬০ কেজি জব্দ করে এবং ১২৮টি মাছ ধরার ট্রলারসহ ৪১৫ জন জেলেকে আটক করে।

এ কর্মকর্তা আরও জানান, বাংলাদেশ কোস্ট গার্ডের এখতিয়ারভুক্ত এলাকায় চোরাচালান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণসহ মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য বিভিন্ন সময় অভিযান পরিচালনা করে আসছে বাংলাদেশ কোস্ট গার্ড। 

তিনি জানান, প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কোস্ট গার্ডের এখতিয়ারভুক্ত এলাকায় চোরাচালান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণসহ মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য বিভিন্ন সময় অভিযান পরিচালনা করে আসছে। 

এ ছাড়াও, কোস্ট গার্ডের এখতিয়ারভুক্ত এলাকাগুলোতে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন, মা ইলিশ রক্ষাসহ উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভায়শ্রমগুলোতে মা মাছ রক্ষায় কোস্ট গার্ডের টহল ২৪ ঘণ্টা অব্যাহত আছে এবং থাকবে।

বাপ্পা/এইচ



আরো পড়ুন