২৬ জুন ২০২৪, বুধবার



মদিনায় পৌঁছেছেন ৭ লাখ ১৮ হাজার হজযাত্রী

আন্তর্জাতিক ডেস্ক || ১৯ জুন, ২০২৩, ০২:০৬ পিএম
মদিনায় পৌঁছেছেন ৭ লাখ ১৮ হাজার হজযাত্রী


চলতি বছর হজ পালনের উদ্দেশ্যে বিমান ও স্থলবন্দর দিয়ে এখন পর্যন্ত বিভিন্ন দেশের মোট ৭ লাখ ১৮ হাজার ৩০ জন হজযাত্রী মদিনায় পৌঁছেছেন। সংবাদমাধ্যম আরব নিউজের একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

হজ ও পরিদর্শন কমিটির পরিসংখ্যান অনুযায়ী, শনিবার (১৭ জুন) মোট ২৯ হাজার ৯০ হজযাত্রী পৌঁছেছেন। এদের মধ্যে ২৫ হাজার ৯৬২ জন ১০৫টি ফ্লাইটে করে মদিনার প্রিন্স মোহাম্মাদ বিন আব্দুল আজিজ বিমানবন্দরে পৌঁছান। এ কমিটি মদিনায় হজযাত্রীদের আগমন ও ছেড়ে যাওয়া হিসাব রেখে থাকে।

ইমিগ্রেশন সেন্টার ২ হাজার ৯৯ জন হজযাত্রীকে বহন করা ৬৫টি ফ্লাইট এবং স্থল হজযাত্রী কেন্দ্র ৯২৪ জন হজযাত্রীকে বহন করা ২২টি ফ্লাইট গ্রহণ করেছে।

এছাড়া পরিসংখ্যানে দেখা গেছে, পবিত্র মক্কার বিভিন্ন স্থানে যাওয়ার জন্য শনিবার রওনা হওয়া হজযাত্রীর সংখ্যা ছিল ৫৫৬,৯৫৩ জন।

সৌদি আরব বলেছে, বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় আরোপ করা বিধিনিষেধগুলো তুলে নেওয়ায় আসন্ন হজ মৌসুমে সারাবিশ্ব থেকে আসা হজযাত্রীর সংখ্যা সীমাবদ্ধ থাকবে না।

গত দুই বছর সৌদি আরবে কোভিড-১৯ এর বিস্তার রোধে হজ পালনের অনুমতি পাওয়া মুসলিমের সংখ্যা অনেক কমানো হয়। মহামারী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আগে প্রায় ২৫ লাখ মুসলিম বার্ষিক হজ পালনে অংশগ্রহণ করেন।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন