২৫ জুন ২০২৪, মঙ্গলবার



মোবাইল ক্যামেরাতেই পুরো ছবির শুটিং!

বিনোদন ডেস্ক || ১১ ফেব্রুয়ারী, ২০২৩, ০৭:৩২ পিএম
মোবাইল ক্যামেরাতেই পুরো ছবির শুটিং!


ভারতে মোবাইল ফোনের ক্যামেরাতেই ‘ফুরসাত’ ছবির শুটিং সেরেছেন পরিচালক বিশাল ভরদ্বাজ। মুখ্য চরিত্রে ঈশান খট্টর ও ওয়ামিকা গাবিব। 

নেটমাধ্যমে ‘ফুরসাত’ ছবিটি মুক্তি পাওয়ার পর থেকেই আলোচনার কেন্দ্রে। বিশাল ভরদ্বাজ পরিচালিত ছবিটির সম্পূর্ণ শুটিং সারা হয়েছে আইফোনের ক্যামেরায়।

লকডাউনের সময় সিনেমা শিল্পের সঙ্গে যুক্ত অনেকেই ছবির নির্মাণকৌশল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেন। বিষয়টিকে মাথায় রেখে অ্যাপল ইন্ডাস্ট্রি প্রথম সারির পরিচালকদের কাছে স্মার্টফোনে ছবি তৈরির প্রস্তাব রাখে। বিশালের ছবিটি সেই উদ্যোগেরই ফল।

‘ফুরসাত’-গল্প ভবিষ্যৎ দর্শনের কথা বলে। ‘দূরদর্শক’ যন্ত্রে নিশান্ত নামে এক যুবক ভবিষৎ দেখে তার বন্ধুকে আসন্ন বিপদ থেকে রক্ষা করতে পারবে কি না, তা নিয়েই গল্প এগিয়েছে। সঙ্গে যুক্ত হয়েছে বিশালের স্বভাবসিদ্ধ সঙ্গীত পরিচালনা এবং শামক ডাবরের নৃত্য পরিচালনা। স্বয়ং অ্যাপলের কর্ণধার টিম কুক টুইটারে ছবিটির প্রশংসা করেছেন।

ঈশানকে এর আগে দেখা গিয়েছে ‘ফোন ভূত’ ছবিতে। অন্য দিকে, পাঞ্জাবি ইন্ডাস্ট্রির পরিচিত মুখ ওয়ামিকা ‘গ্রহণ’ ওয়েব সিরিজ়ের সৌজন্যে এখন বলিউডের পরিচিত মুখ। 

পরিচালক বিশাল বলেন, ‘প্রথাগত সিনে-ক্যামেরার সঙ্গে প্রচুর মানুষ আর লেন্স দরকার পড়ে, ফলে চলাফেরা করাই মুশকিল হয়। স্মার্টফোনে সে সবের বালাই নেই। সমস্যা এড়িয়ে অনেক দ্রুততার সঙ্গে শুটিং করা যায়।’

সাম্প্রতিক অতীতে স্মার্টফোন ব্যবহার করে ছবি তৈরি করছেন অনেকেই। হলিউড পরিচালক স্টিভেন সোডারবার্গ আইফোন ব্যবহার করে তৈরি করেছেন ‘আনসেন’ ও ‘হাই ফ্লাইং বার্ড’ এর মতো পূর্ণ দৈর্ঘ্যের ছবি। তবে, ভারতে পরিচালক বিশালই প্রথম এই ধরণের উদ্যোগ নেন।

ঢাকা বিজনেস/এন/  



আরো পড়ুন