২৬ জুন ২০২৪, বুধবার



আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয় বন্ধ

ঢাকা বিজনেস ডেস্ক || ২১ ডিসেম্বর, ২০২২, ০৪:৪২ পিএম
আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয় বন্ধ


আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয় বন্ধ করার ঘোষণা দিয়েছে তালেবান। দেশটির উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রীর দেওয়া এক চিঠিতে এই ঘোষণা দেওয়া হয়েছে। মন্ত্রী বলেন, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই পদক্ষেপ বহাল থাকবে। এই ঘোষণা অবিলম্বে কার্যকর হবে।’ বুধবার (২১ ডিসেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এর আগে নারীদের বেশিরভাগ মাধ্যমিক বিদ্যালয় থেকে বাদ দেওয়া হয়।

কাবুল ইউনিভার্সিটির এক ছাত্রীর বরাত দিয়ে বিবিসি জানায়, খবরটি শোনার পর থেকে ওই শিক্ষার্থী কাঁদছেন।

তিন মাস আগে আফগানিস্তানজুড়ে হাজার হাজার ছাত্রী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বসেছিল। তবে তারা যে বিষয়গুলোতে পড়াশোনা করতে পারে, তার ওপর ব্যাপক বিধিনিষেধ আরোপ করা হয়েছিল।

পশুচিকিৎসা বিজ্ঞান, প্রকৌশল, অর্থনীতি ও কৃষিকে নিষিদ্ধ ঘোষণা করেছে তালেবান সরকার। এছাড়া, সাংবাদিকতায় পড়াশোনাকে কঠোরভাবে নিষেধ করা হয়েছিল।

২০২১ সালে তালেবানরা ক্ষমতা দখলের পর বিশ্ববিদ্যালয়গুলোতে লিঙ্গভিত্তিক আলাদা শ্রেণিকক্ষ ও প্রবেশপথ চালু করা হয়। নারী শিক্ষার্থীদের শুধু নারী  শিক্ষক বা বয়স্ক পুরুষদের মাধ্যমে পাঠদানের নিয়ম চালু করে তালেবান। 

সর্বশেষ নিষেধাজ্ঞার পর একজন বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী  বলেন, ‘আমি মনে করি, তালেবানরা নারী ও তাদের ক্ষমতাকে ভয় পায়।’ তিনি  আরও বলেন, ‘তারা একমাত্র সংযোগ সেতুটি ধ্বংস করেছে, যা আমাকে আমার ভবিষ্যতের সঙ্গে সংযুক্ত করতে পারতো।’   

এর আগে, চলতি বছরের নভেম্বরে পার্ক, জিম ও সুইমিং পুলে নারীদের প্রবেশাধিকার নিষিদ্ধ করেছিল তালেবান সরকার।  

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন