২৬ জুন ২০২৪, বুধবার



জানা-অজানা
প্রিন্ট

এপ্রিল ফুল কী, এপ্রিল থিসিস কাকে বলে

মুত্তাকিন আলম || ০৯ এপ্রিল, ২০২৩, ০৫:০৪ পিএম
এপ্রিল ফুল কী, এপ্রিল থিসিস কাকে বলে


এপ্রিল ফুল কথাটি শোনেননি,  এমন মানুষ হয়তো খুব কমই আছে। তবে এপ্রিল থিসিস শব্দটি   অধিকাংশই জানেন না এই তত্ত্বটি সম্পর্কে। আজকে আমরা জানবো কিভাবে এলো এপ্রিল ফুল ও এপ্রিল থিসিস।

এপ্রিল ফুল
এপ্রিল ফুল দিবস নিয়ে পাঠক মনে রয়েছে নানা জল্পনাকল্পনা। কিভাবে এলো এই এপ্রিল ফুল, এ নিয়ে রয়েছে নানা মত। এপ্রিল মাসের প্রথম দিনটি পশ্চিমা বিভিন্ন দেশে পালন করা হয় এপ্রিল ফুল। এদিনে একে অন্যকে চমকে দিয়ে 'বোকা বানাতে' চায়। তাই দিনটিকে তাই বলা হয়ে থাকে অল ফুলস ডে। মজার ব্যাপার হলো, এপ্রিল ফুল নিয়ে নির্দিষ্ট কোনো গল্প নেই।

জনশ্রুতি আছে, ১৫৮২ সালে পোপ গ্রেগরি  তার গ্রেগরিয়ান ক্যালেন্ডার প্রবর্তন করার আগপর্যন্ত ইউরোপে জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণ হতো। যা প্রথম রোমান সম্রাট জুলিয়াস সিজার দ্বারা ৪৬ খ্রিষ্টপূর্বাব্দে প্রতিষ্ঠিত হয়। যেখানে ১ এপ্রিলের কাছাকাছি বসন্ত বিষুব দিয়ে নতুন বছর শুরু করা হয়েছিল। এর আগে বছর শুরু হতো মার্চের শেষে। কিন্তু এটা এগিয়ে নিয়ে আসা হয় আর বছর শুরু করা হয় ১ জানুয়ারি থেকে। কিন্তু নতুন এই পরিবর্তন অনেকেই মানতে পারলেন না। তারা এই সিদ্ধান্তে অটল থাকলেন । ২৫ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত তারা আগের মতোই নববর্ষ পালন করবেন। কিন্তু যারা পরিবর্তন গ্রহণ করেছিল তারা ওদের সঙ্গে মজা নিতে চেয়েছিল। যারা ১ এপ্রিল নতুন বছর উদযাপন করতে থাকে তারা শিগগিরিই রসিকতার পাত্র হয়ে ওঠে। এই শ্রেণীই  ‘এপ্রিল ফুল-  খেতাব অর্জন করে। এছাড়া এই দিনটির আরও মত ও  ধারণা রয়েছে। 

এপ্রিল ফুলকে প্রাচীন রোমান উৎসব হিলারিয়া বা আনন্দ উৎসবের সঙ্গে সংযুক্ত করে। যা ২৫ মার্চ উদযাপিত হতো এবং তা দেবী সাইবেলেকে উৎসর্গ করা হয়েছিল। কেউ কেউ এটাও বিশ্বাস করতো যে উদযাপনটি রোমানিয়ান উৎসব হিলারিয়া থেকে উদ্ভূত হয়। যার অর্থ ল্যাটিন ভাষায় আনন্দময়। এই দিনে প্রাচীন রোমের লোকেরা ছদ্মবেশে পোশাক পরে একে অন্যের সঙ্গে মজা করতো এবং গেম খেলতো।  যুগে যুগে ঠাট্টা করে বোকাদের পিঠে কাগজের মাছ লাগিয়ে দেওয়া হতো। ফরাসি ভাষায় এগুলোকে ‘পয়সন ডি’, এভ্রিল বা এপ্রিল মাছ বলা হয় । যা নির্বোধ ব্যক্তিকে নির্দেশ করে। এমনকি এদিনে যারা বোকা বনে যান, ফ্রান্সে তাদের এই নামেই ডাকা হয়। ধারণা করা হয় এই থেকেই এসছে এপ্রিল ফুল।

এপ্রিল থিসিস

১৯১৭ খ্রিষ্টাব্দের ১৬ এপ্রিল বলশেভিক নেতা  ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিন (ভ. ই. লেনিন) সুইজারল্যান্ডের নির্বাসনে থেকে রাশিয়ায় ফিরে এসে বলভিয়া কর্মীদের কাছে একটি কর্ম পরিকল্পনা প্রকাশ করেন, যেটিকেই এপ্রিল থিসিস হিসেবে উল্লেখ করা হয়। 

 রাশিয়ায় জারতন্ত্রের অবসান ঘটলেও সেখানে রাজনৈতিক স্থিতিশীলতা ফিরে আসেনি । একে একে লুভভের নেতৃত্বে, আলেকজান্ডার কেরেনস্কির নেতৃত্বে অস্থায়ী সরকার গঠিত হলেও সেসব সরকারের সঙ্গে শ্রমিক প্রতিনিধিদের পরিষদের বিবাদ লেগেই ছিল। অবশেষে কেরেনস্কি বলশেভিকদের সাহায্য চাইলে ভবিষ্যৎ কর্মপন্থা সম্পর্কে লেনিন এই এপ্রিল থিসিস তত্ত্ব প্রকাশ করেন ।

লেনিনের ' এপ্রিল থিসিসে' গ্রামে-শহরে শ্রমিক শ্রেণীর দ্বারা গঠিত সোভিয়েতগুলো কেন্দ্রীয় শাসন দখল করবে। কেন্দ্রের অস্থায়ী বুর্জোয়া সরকারকে প্রত্যাখ্যান করবে। কারণ এই বুর্জোয়া সরকার শ্রমিকদের উন্নতি ঘটাতে পারবে না৷ এই কারণে কৃষক ও শ্রমিকরা শুধু সোভিয়েতের প্রতিই আনুগত্য জানাবে।

সোশ্যাল ডেমোক্র্যাট দলের সংখ্যাগরিষ্ঠ অংশ অর্থাৎ বলশেভিকরা ‘এপ্রিল থিসিস' সমর্থন করলেও সংখ্যালঘিষ্ঠ অংশ যেনশেভিকরা তার বিরোধিতা করে।

সুইজারল্যান্ডে নির্বাসনে থাকা অবস্থায় ৩ এপ্রিল লেনিন গোপনে রাশিয়ায় প্রত্যাবর্তন করে  'এপ্রিল থিসিস' রচনা করেন। সময় স্বল্পতার কারণে দলের সঙ্গে আলোচনা এবং অনুমোদন নেওয়ার আগেই লেনিনের একান্ত নিজস্ব মত হিসেবে তা পার্টি পত্রিকা 'প্রাভদা'য় প্রকাশিত হয়। ১৬ এপ্রিল লেনিন শ্রমিক ও সৈনিক সোভিয়েতের সর্ব-রাশিয়া সম্মেলনে প্রথমে বলশেভিক ও পরে বলশেভিক এবং মেনশেভিক যৌথ সভায় এপ্রিল থিসিস উত্থাপন করেন।

আর এভাবেই এপ্রিল থিসিসের  উদ্ভব। 

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন