২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

চুলে কালার হবে ঘরোয়া উপায়ে

ঢাকা বিজনেস ডেস্ক || ০৮ এপ্রিল, ২০২৩, ১১:০৪ এএম
চুলে কালার হবে ঘরোয়া উপায়ে


নিজেকে একটু সুন্দরভাবে উপস্থাপন করতে চায় সবাই। পোশাক থেকে শুরু করে মেক-আপ, সবকিছুতেই আনতে চায় নতুনত্ব। ব্যতিক্রম নয় চুলও। চুল বাঁধার নতুন নতুন স্টাইলের সঙ্গে যোগ হয়েছে চুলে কালার। বিভিন্ন বিউটি পার্লারে কৃত্তিম রঙ দিয়ে চুল কালার করা হয়। এতে দেখা দিতে পারে চুলের নানা সমস্যা। কিন্তু, চুলে রঙ করতে পারেন ঘরোয়া উপায়েও। হাতের কাছে পাওয়া উপাদানেই বাড়াতে পারেন চুলের সৌন্দর্য। চলুন জেনে নেই, চুল কালার করার কিছু ঘরোয়া উপায়-  

মেহেদি

বহু আগে থেকেই চুলের যত্নে ব্যবহার করা হচ্ছে মেহেদি। কিন্তু চুল কালার করতেও ব্যবহার করা হয় মেহেদি। ব্যবহারের জন্য গরম পানিতে মেহেদি গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এই মিশ্রণ চুলে লাগিয়ে কয়েক ঘণ্টা রেখে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে চুলে লাল-কমলা রঙের আভা তৈরি হবে। 

কফি

ঘুমের রেশ কাটাতে কিংবা ক্লান্ত শরীরকে চাঙ্গা করতে এক মগ কফির জুড়ি মেলা ভার। এই কফিও ব্যবহার করতে যায় চুল কালারে। কড়া করে এককাপ কফি বানিয়ে ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা হলে সেই কফির মিশ্রণ চুলে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। এরপর অপেক্ষা করতে হবে অন্তত ১ ঘণ্টা। চুল ধুয়ে ফেললে আসবে উজ্জ্বল গাঢ় বাদামি রঙ। এতে লুকেও আসবে নতুনত্ব।


গাজরের রস

ব্যবহারের জন্য কয়েকটি গাজর সেদ্ধ করে নিতে হবে। এবার গাজরের টুকরাগুলো তুলে ফেলে এর রস ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা হলে সেই রস চুলে লাগিয়ে ১ ঘণ্টার মতো রেখে দিতে হবে। এরপর পানিতে ধুয়ে ফেললে চুলে আসবে লাল-কমলা রঙ।

নীল

প্রথমে গরম পানির সঙ্গে নীল গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এরপর ঠান্ডা করে চুলে লাগিয়ে নিতে হবে। অপেক্ষা করতে হবে ২-৩ ঘণ্টা। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেললেই চুলে আসবে গাঢ় নীল-কালো রঙের আভা।

ক্যামোমাইল

ক্যামোমাইল দিয়ে চুলে রঙ আনতে প্রথমে এককাপ ক্যামোমাইল চা তৈরি করতে হবে। জ্বাল দেওয়া হলে নামিয়ে মিশ্রণটি ঠান্ডা করে চুলে লাগাতে হবে। ১ ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। ক্যামোমাইল চুলে এনে দিতে পারে হালকা সোনালি রঙ।


লেবুর রস

চুলে লেবুর রস ব্যবহারের কিছু উপকারিতা আছে। সেইসঙ্গে এটি চুলে রং করতেও কাজ করে। ব্যবহারের জন্য প্রথমে একটি লেবুর রস বের করে চুলে লাগিয়ে নিতে হবে। এরপর কয়েক ঘণ্টা রেখে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। লেবুর রসের ব্যবহারে চুল হালকা সোনালি হয়ে উঠবে।

বিটের রস

কয়েকটি বিট সিদ্ধ করে রস ঠান্ডা করে নিতে হবে। এরপর সেই রস চুলে লাগিয়ে ১ ঘণ্টার মতো রেখে দিতে হবে। ঘণ্টাখানেক পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। বিটের রস চুলকে লালচে-বেগুনি আভা দিতে সাহায্য করবে। চুলের এই রঙ অনেকেরই নজর কাড়বে।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন