২৬ জুন ২০২৪, বুধবার



হজযাত্রীদের বিমানভাড়া কমানোর সুপারিশ

ঢাকা বিজনেস ডেস্ক || ১৫ মার্চ, ২০২৩, ১১:৩৩ পিএম
হজযাত্রীদের বিমানভাড়া কমানোর সুপারিশ


হজ যাত্রীদের বিমানভাড়া  ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা থেকে কমিয়ে ১ লাখ ৫০ হাজার টাকা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বুধবার (১৫ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। 

বৈঠকে উপস্থিত ছিলেন সংসদীয় কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, জিন্নাতুল বাকিয়া, তাহমিনা বেগম ও রত্না আহমেদ। 

বৈঠকে হজযাত্রীদের মেডিক্যাল টিমে হার্ট, অ্যাজমা ও ডায়াবেটিস রোগে বিশেষজ্ঞ ডাক্তারদের অন্তর্ভুক্তির সুপারিশ করা হয়। কমিটি হজযাত্রীদের সহায়তার জন্য সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির কার্যক্রমকে দ্রুত সমাপ্তির সুপারিশ করে।

উল্লেখ্য, আগামী ২৭ জুন থেকে সৌদি আরবে পবিত্র হজ পালনের কথা রয়েছে। এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। যা গত বছর ছিল ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। যদিও পরে আরও ৫৯ হাজার টাকা বাড়ানো হয়েছিল। 

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করেছে সর্বনিম্ন ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা, যা সরকারের প্যাকেজ মূল্যের চেয়ে ১১ হাজার টাকা কম।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর (২০২২) জনপ্রতি হজের বিমান ভাড়া ধরা হয়েছিল ১ লাখ ৪০ হাজার টাকা। এবার সেটা বেড়ে হয়েছে  ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা। এতে অতিরিক্ত খরচ বেড়ে যায় ৫৭ হাজার ৭৯৭ টাকা। মিনা ও আরাফাতের সার্ভিস বাবদ এবার সৌদি কর্তৃপক্ষের ব্যয় ধরা হয়েছে জনপ্রতি ১ লাখ ৬০ হাজার ৬৩০ টাকা।যা  গত বছর ছিল ৬১ হাজার ২৩৬ টাকা। এই হিসাবে  ব্যয় বেড়েছে ৯৯ হাজার ৩৯৫ টাকা। মিনা, আরাফা ও মুজদালিফায় উন্নতমানের বাস ও ট্রেন ভাড়া ধরা হয়েছে ১৯ হাজার ৩৩৩ টাকা। গত বছর যা ছিল মাত্র ৭ হাজার ২৯০ টাকা।  এই হিসাবে এই খাতে ব্যয় বেড়েছে ১২ হাজার ৪৩ টাকা। এছাড়া জমজমের পানি, লাগেজ পরিবহন ফি, ভিসা ফি, খাওয়া খরচ ও হজ গাইডের ব্যয়ও বেড়েছে। 

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন