১৮ মে ২০২৪, শনিবার



অর্থনীতি
প্রিন্ট

প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় ১০ বছরের কর মওকুফের দাবি

ঢাকা বিজনেস ডেস্ক || ১৪ মার্চ, ২০২৩, ০৯:৩৩ পিএম
প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় ১০ বছরের কর মওকুফের দাবি


প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত  প্রতিষ্ঠানগুলোর জন্য ১০ বছরের কর মওকুফ সুবিধা চেয়েছে বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টাস অ্যাসোসিয়েশন। মঙ্গলবার (১৪ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর প্রাক বাজেট আলোচনায় সংগঠনটির সভাপতি শামিম আহমেদ এই দাবি তুলে ধরেন।

আলোচনায় বর্জ্য ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত সব প্রতিষ্ঠানের অগ্রিম আয়কর না নেওয়ার সুপারিশ করা হয়। পাশাপাশি রপ্তানি সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের করপোরেট কর ১০ শতাংশ করা, পেট্রোকেমিক্যাল পণ্যে কাঁচামাল আমদানিতে সঠিক দাম নির্ধারণ, প্লাস্টিক খেলনা সামগ্রীতে ভ্যাট থেকে অব্যাহতির দাবি জানায় প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টাস অ্যাসোসিয়েশন।

বাজেট আলোচনায় আরেও উপস্থিত ছিলেন বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ফার্নিচার এক্সপোটার্স অ্যাসোসিয়েশন, ফার্নিচার শিল্প মালিক সমিতি ও বাংলাদেশ সোসাইটি ফর দ্য চেঞ্জ অ্যান্ড অ্যাডভোকেসি নেক্সাসের প্রতিনিধিরা।

এনবিআরের পক্ষে সদস্য (শুল্ক নীতি) মো. মাসুদ সাদিক বাজেট সভা পরিচালনা করেন। এছাড়া এনবিআরের অন্যান্য সদস্য, প্রথম সচিব ও দ্বিতীয় সচিব উপস্থিত ছিলেন।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন