২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

ডার্ক সার্কেল দূর করুন ঘরোয়া উপায়ে

ঢাকা বিজনেস ডেস্ক || ০৬ মার্চ, ২০২৩, ০২:০৩ পিএম
ডার্ক সার্কেল দূর করুন ঘরোয়া উপায়ে


ডার্ক সার্কেল নারী-পুরুষ সবার জন্যই একটি সমস্যার নাম ডার্ক সার্কেল। ডার্ক সার্কেল অনেক কারণে হতে পারে। যেমন- ঘুমের অভাব, স্ট্রেস, সঠিক নিয়মে জীবনযাপন না করা ইত্যাদি। ডার্ক সার্কেলের প্রভাব আমাদের চেহারাতেও পড়ে। তাই ডার্ক সার্কেল বাড়তে দেওয়া বোকামিই বটে। তবে কিছু ঘরোয়া পদ্ধতিতে ডার্ক সার্কেল দূর করা যায় সহজেই। চলুন, জেনে নেই। 



টমেটো ও লেবুর রস

টমেটো ডার্ক সার্কেল দূর করার অন্যতম উপাদান। ব্যবহারের জন্য টমেটোর সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি চোখের নিচের কালি পড়া অংশে লাগিয়ে নিতে হবে। ১০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন অন্তত দুবার এই পদ্ধতি মেনে চললে খুব সহজেই দূর হবে ডার্ক সার্কেল।


আলুর রস

আলুর রস চোখের নিচের কালি দূর করতে বেশ কার্যকর। এর জন্য একটি আলু গ্রেট করে রস ছেঁকে নিতে হবে। এরপর তুলার বল বানিয়ে সেই রসে ভিজিয়ে চোখের নিচে লাগিয়ে রাখতে হবে। ১০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।


ঠান্ডা দুধ

ঠান্ডা দুধ ব্যবহারে ডার্ক সার্কেলের সমস্যা কমে আসতে পারে। একটা কাপে সামান্য পরিমাণ ঠান্ডা দুধ নিয়ে তাতে কটন বল বা তুলা ভিজিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পর ওই কটন বল দুই চোখের নিচে এমনভাবে দিয়ে রাখতে হবে যেন ডার্ক সার্কেলের পুরোটা অংশ ঢেকে যায়। এভাবে কিছুক্ষণ রেখে দেওয়ার পর চোখ পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে দূর হবে ডার্ক সার্কেল।


আমন্ড অয়েল

আমন্ড অয়েল ডার্ক সার্কেল দূর করার সহজ উপাদান। এতে থাকা ভিটামিন ‘ই’ ত্বকের অসামাঞ্জস্যতা দূর করতে সহায়তা করে। সামান্য পরিমাণ আমন্ড অয়েল হাতের আঙুলে নিয়ে চোখের নিচে হালকাভাবে ম্যাসেজ করতে হবে। সারারাত এভাবে রেখে দিতে হবে। সকালে ঘুম থেকে উঠে ধুয়ে ফেলতে হবে।


ঠান্ডা টি ব্যাগ

ডার্ক সার্কেল দূর করার আরেকটি সহজ উপায় হচ্ছে—ঠান্ডা টি ব্যাগ চোখের উপর দিয়ে রাখা। এক্ষেত্রে  গ্রিন-টি বা ক্যামোমাইল টি-ব্যাগ ব্যবহার করতে পারেন। প্রথমে টি-ব্যাগ ভালোভাবে পানিতে ভিজিয়ে কিছুক্ষণের জন্য ফ্রিজে রেখে দিন। টি-ব্যাগ ঠান্ডা হলে তা চোখের উপর দিয়ে রাখুন। প্রতিদিন ব্যবহারে চোখের ফোলা ভাব ও ডার্ক সার্কেল কমে আসবে।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন