২৬ জুন ২০২৪, বুধবার



মস্কোতে রাষ্ট্রদূতকে তলব, কাল প্রতিক্রিয়া জানাবে ঢাকা

স্টাফ রিপোর্টার || ২৩ ফেব্রুয়ারী, ২০২৩, ০৩:৩২ এএম
মস্কোতে রাষ্ট্রদূতকে তলব, কাল প্রতিক্রিয়া জানাবে ঢাকা


রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলবের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, ‌‘এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া বৃহস্পতিবার দেওয়া হবে।’ বুধবার (২২ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা আমাদের রাষ্ট্রদূতের কাছে বিস্তারিত প্রতিবেদন চেয়েছি। কী আলোচনা হয়েছে, আমরা তা বিশ্লেষণ করবো। এখানে শুধু রুশ জাহাজের নিষেধাজ্ঞা নয়, আমরা যতদূর জেনেছি যে দ্বিপাক্ষিক আরও বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে।’

এর আগে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত রুশ জাহাজগুলো বাংলাদেশে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্তের বিষয়ে ক্ষোভ প্রকাশের জন্য মস্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার রোদেনকো আন্দ্রে ইউরেভিচ রাষ্ট্রদূতকে সমন করে জানান, এটি দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে রূপপুর বিদ্যুৎ প্রকল্পের পণ্য নিয়ে মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজ উরসা মেজরকে বাংলাদেশে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। মার্কিন তথ্যের ভিত্তিতে ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন