২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

সবজান্তাকে চুপ করানোর কিছু টিপস

ঢাকা বিজনেস ডেস্ক || ১৫ ফেব্রুয়ারী, ২০২৩, ০৯:৩২ পিএম
সবজান্তাকে চুপ করানোর কিছু টিপস


আমাদের প্রত্যেকের পরিচিত মানুষদের মধ্যে কেউ না কেউ আছেন, যিনি নিজেকে সবজান্তা মনে করেন। সবসময় বেশি কথা বলবেন। কেউ শুনতে চাচ্ছে কি না, সে বিষয়ে তার নজরদারি থাকে না। বিষয়টা এরকম যে, তিনি যা বলবেন, অন্যদের তা শুনতেই হবে। শুধু তাই নয়, তার কথাকেই অকাট্য বলে মানতেও হবে। এক ধরনের গোঁয়ার্তুমি বলা চলে। বিরক্ত হলেও তাদের হাত থেকে নিস্তার পাওয়ার উপায় থাকে না। তবে সবজান্তা মানুষকে চুপ করানোর কিছু কৌশল আছে। 

১.চুপচাপ তার কথা শোনার ভান করা। মানে, সবজান্তা ব্যক্তি ভাববেন যে, আপনি তার কথা মনোযোগ দিয়ে শুনছেন। তবে, আপনার মন থাকবে অন্য দিকে। তার কথা আপনার কানে প্রবেশই করবে না।  যখন সবজান্তা নিজের সব কথা বলার পর আপনার প্রতিক্রিয়া জানতে চাইবে,তখন আমি সব ভুলে যাওয়ার ভান করবেন। 

২. সাধারণত, আমরা কারও সঙ্গে কথা বললে কথার বিপরীতে কথা বলি। অথবা হু-হ্যাঁ করে তার কথায় সম্মতি দেই। কিন্তু সবজান্তা মানুষের কথা থেকে মুক্তি পেতে হলে এই সম্মতি না দেওয়াই শ্রেয়। সম্মতি না পেলে তার নিজের থেকেই কথা বন্ধ করে দেওয়ার সম্ভাবনা বেশি। 

৩. তাদের কথার বিরোধিতা করবেন না। এতে করে বিষয়টি তর্কের দিকে যাবে। আর, এই মানুষের কাছে সে যা বলে, তাই সঠিক। বাকি সবাই ভুল। তাই, অযথা এই ধরনের ব্যক্তিদের সঙ্গে তর্কে জড়িয়ে নিজের মূল্যবান সময় নষ্ট করবেন না। 

৪. জরুরি কাজের অজুহাত দিয়ে এড়িয়ে যেতে পারেন। তিনি হয়তো আপনাকে আটকানোর চেষ্টা করবেন। তবে তার কথায় কর্ণপাত করা যাবে না। 

৫. তার কথায় নীরব সমর্থন জানাবেন না। নীরব সমর্থন জানানো মানেই তাকে উৎসাহিত করা, কথা বাড়ানো। আর আপনার এই নীরব সমর্থন 'চুপ' শব্দটিকে কয়েক মাইল দূরে পাঠিয়ে দেবে। 

৬. ওপরের সব চেষ্টা বিফলে গেলে একটাই উপায় আছে। কানে হাত দিয়ে বলা যে, শুনতে অসুবিধা হচ্ছে। তখন হয়তো তিনি নিজেই ভাববেন, 'এরসঙ্গে কথা বলাই বৃথা।' তখন নিজে থেকেই থেমে যাবেন তিনি।

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন