২৬ জুন ২০২৪, বুধবার



অবশেষে দেশে ফিরলো ‘এমভি আবদুল্লাহ’

কক্সবাজার প্রতিনিধি || ১৩ মে, ২০২৪, ০৬:০৫ পিএম
অবশেষে দেশে ফিরলো ‘এমভি আবদুল্লাহ’


অবশেষে দেশে ফিরে এলো সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া জাহাজ এমভি আবদুল্লাহ। সোমবার (১৩ মে) সন্ধ্যায় জাহাজটি কুতুবদিয়ায় নোঙ্গর করে। জাহাজটির মালিকপক্ষ কেএসআরএমের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেন। 

এর আগে সোমবার সকালে জাহাজটি বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে। কুতুবদিয়ায় আগামী কয়েকদিন অবস্থান করতে হবে জাহাজটিকে। এই জাহাজ থেকে দুবাইয়ের হারমিয়া বন্দর থেকে আনা চুনা মাটি লাইটারেজ জাহাজে খালাস করা হবে।

মঙ্গলবার (১৪ মে) জাহাজে যোগ দেবেন নতুন ২৩ নাবিক। এদিন বিকালে দায়িত্ব হস্তান্তর করে জাহাজটির ২৩ নাবিক বোটযোগে চট্টগ্রাম সদরঘাট জেটিতে আসার কথা রয়েছে। সেখানেই সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি হওয়ার ৬৪ দিন পর স্বজনের সঙ্গে মিলিত হবেন নাবিকরা।

এর আগে, গত ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে কয়লা পরিবহন করে আমিরাত যাওয়ার পথে ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে। ১৪ এপ্রিল ভোরে মুক্তিপণ পাওয়ার পর জলদস্যুমুক্ত হয় জাহাজটি।

পরে জাহাজটি ২২ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পৌঁছায়। সেখানে কয়লা খালাসের পর আরেকটি বন্দর থেকে ৫৬ হাজার টন চুনাপাথর লোড করার পরে জাহাজটি ৩০ এপ্রিল ভোরে আরব আমিরাত ত্যাগ করে।

ঢাকা বিজনেস/আনাম/



আরো পড়ুন