২৬ জুন ২০২৪, বুধবার



তাপস বাপী দাস আর নেই

বিনোদন ডেস্ক || ২৫ জুন, ২০২৩, ০৩:০৬ পিএম
তাপস বাপী দাস আর নেই


সত্তর দশকের তুমুল জনপ্রিয় বাংলা ব্যান্ড মহীনের ঘোড়াগুলি। এই ব্যান্ডের অন্যতম সদস্য তাপস বাপী দাস। যিনি বেশ কিছুদিন ধরে লড়ছেন মরণব্যাধি ক্যান্সারের সঙ্গে। এবার জীবনের কাছে হার মানতে হলো তাকে। রবিবার (২৫ জুন) তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

বাপী দাসের মৃত্যুর সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশ্চিত করেন কলকাতার জনপ্রিয় ব্যান্ড তারকা রূপম ইসলাম। স্ট্যাটাসে তিনি লেখেন, ‘এরকম কত বাঙ্ময় মুহূর্তই রয়ে গেল শুধু…। সচল হয়েই থেকে গেল গানজীবনের অনন্ত পথ চলা… থেমে গেল বললে ভুল হবে, মারাত্মক ভুল…। বাপিদা- সশরীরে তুমি আর নেই, কিন্তু সর্বত্র এভাবেই তুমি থাকবে। লাল সেলাম। বিপ্লব দীর্ঘজীবী হোক।’

১৯৭৬ সালে কলকাতায় প্রতিষ্ঠিত প্রথম বাংলা স্বাধীন রক ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’। গৌতম চট্টোপাধ্যায়, বিশ্বনাথ চট্টোপাধ্যায়, প্রদীপ চট্টোপাধ্যায়, রঞ্জন ঘোষাল, এব্রাহাম মজুমদার, তাপস দাস ও তপেশ বন্দ্যোপাধ্যায়- এই ৭ জন সঙ্গীতশিল্পীকে নিয়ে প্রতিষ্ঠিত হয় সঙ্গীতদলটি।

সত্তর থেকে নব্বইয়ের দশকে আধুনিক বাংলা গানের ধরন বদলে দিয়েছিলো তারা। এই দলের সবচেয়ে পুরনো সদস্যদের একজন তাপস দাস। যিনি সবার কাছে বাপী দা নামেই পরিচিতি।  

এদিকে বাংলাদেশের শিল্পীরা বাপী দাসের চিকিৎসার জন্য  ‘ভালোবাসি জ্যোৎস্নায়’ শিরোনামে একটি কনসার্টের আয়োজন করেন। ১৪ জুলাই ৩৫ শিল্পীর অংশগ্রহণে এই কনাসার্টের আয়োজন করে ইভেন্টহোলিক, অ্যাকোস্টিকা ও আজব প্রকাশ। যেখান থেকে অর্জিত সকল অর্থ বাপী দাসের চিকিৎসার জন্য ব্যয় করার কথা ছিল।

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন