২৯ জুন ২০২৪, শনিবার



আখেরি মোনাজাতে কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা

স্টাফ রিপোর্টার || ২২ জানুয়ারী, ২০২৩, ০৫:৩১ পিএম
আখেরি মোনাজাতে কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা


বিশ্বের মুসলিম উম্মাহর কল্যাণ কামনায় তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে লাখো মানুষের অংশগ্রহণে আখেরি মোনাজাত শেষ হয়েছে। রোববার (২২ জানুয়ারি) দুপুর সোয়া ১২টার দিকে মোনাজাত শুরু হয়।  

আখেরি মোনাজাত পরিচালনা করেন ইজতেমায় তাবলিগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সা’দ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী। এর আগে তিনি হেদায়েতি বয়ান করেন। হেদায়েতি বয়ান বাংলায় তরজমা করেন মাওলানা আব্দুল্লাহ মনসুর।

এদিকে, বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে রোববার ভোর থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে ধর্মপ্রাণ মানুষ ইজতেমার মাঠসহ আশেপাশের রাস্তায় এসে উপস্থিত হন। পুরুষের পাশাপাশি মোনাজাতে উপস্থিত ছিলেন নারীরাও। মোনাজাতে দেশ, জাতি ও মানবতার জন্য দোয়া করা হয়। বিশ্ব শান্তি কামনায় আল্লাহর দরবারে আকুতি জানিয়েছেন মুসল্লিরা। আখেরি মোনাজাত উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে।

বিভিন্ন যানবাহন ও পায়ে হেঁটে ইজতেমা ময়দানের দিকে ছুটে গিয়েছিলেন মুসল্লিরা। কয়েক লাখ মুসল্লি খিত্তায় খিত্তায় ময়দানে অবস্থান নিয়েছিলেন। ইজতেমা ঘিরে টঙ্গী ও আশপাশের এলাকায় ধর্মীয় উৎসবের আমেজ বিরাজ করেছিল। 

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত উপলক্ষে পাঁচটি স্পেশাল ট্রেন পরিচালনা করছে বাংলাদেশ রেলওয়ে। সেই সঙ্গে ঢাকা ছেড়ে যাওয়া ও ঢাকায় প্রবেশের সময় সব ট্রেন টঙ্গী রেলস্টেশনে থামবে। এছাড়া আখেরি মোনাজাত উপলক্ষে ‘মোনাজাত স্পেশাল’ নামে বিশেষ ট্রেন পরিচালিত হচ্ছে।

প্রসঙ্গত, শুক্রবার (২০ জানুয়রি) শুরু হয়েছিল বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। সেদিন বাদ ফজর পাকিস্তানের মাওলানা ওসমানের আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার এই পর্বের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। এর আগে গত ১৩-১৫ জানুয়ারি ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছে। সেই পর্বেও কয়েক লাখ মুসল্লির সমাগম হয়। 

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন