২৬ জুন ২০২৪, বুধবার



লিবিয়া থেকে দেশে ফিরলেন আরও ১৪০ অভিবাসী

ঢাকা বিজনেস ডেস্ক || ২১ ডিসেম্বর, ২০২৩, ০৬:১২ পিএম
লিবিয়া থেকে দেশে ফিরলেন আরও ১৪০ অভিবাসী


লিবিয়া ১৪০ অভিবাসী বাংলাদেশে দেশে ফিরে এসেছেন। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ভোর সাড়ে ৬টার দিকে লিবিয়ার বুরাক এয়ারের একটি ফ্লাইটে তারা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। আর্ন্তজাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় তাদের দেশে ফেরত আনা হয়।

বিমানবন্দরে অবতরণের পর পররাষ্ট্র মন্ত্রণালয় ও আর্ন্তজাতিক অভিবাসন সংস্থার (আইওএম) কর্মকর্তারা বিমানবন্দরে তাদের অভ্যর্থনা জানান। এ সময় আইওএম’র পক্ষ থেকে তাদের প্রত্যেককে পকেট মানি হিসেবে ৫ হাজার ৯১৯ টাকা এবং খাদ্যসমগ্রী উপহার দেওয়া হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (কল্যাণ) মোস্তফা জামিল খান বিমানবন্দরে ফিরে আসা অভিবাসীদের সঙ্গে কথা বলেন। তিনি বেনগাজীর গানফুদা ডিটেনশন সেন্টারে আটক অভিবাসীদের বাড়িতে ফিরে যাবার পর লিবিয়াতে তাদের ভয়ংকর অভিজ্ঞতার কথা প্রতিবেশি ও আত্মীয় পরিজনদের সঙ্গে আলোচনা করার পরামর্শ দেন। 

প্রসঙ্গত, লিবিয়ায় বিপদগ্রস্তসহ বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশিদের নিরাপদে দেশে প্রত্যাবাসনের ব্যবস্থা করতে ত্রিপলিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস, পররাষ্ট্র মন্ত্রণালয় ও আইওএম একসঙ্গে কাজ করছে। 

চলতি বছরের জুলাই থেকে ত্রিপলি ও বেনগাজীর ডিটেনশন সেন্টারে আটকসহ বিপদগ্রস্ত মোট ৯৭৫ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। এছাড়াও অনিয়মিত সব বাংলাদেশিকে লিবিয়া থেকে দেশে প্রত্যাবাসন করা হবে।



আরো পড়ুন