২৬ জুন ২০২৪, বুধবার



গোপন নথি ফাঁসের মামলায় অভিযুক্ত ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক || ২৩ অক্টোবর, ২০২৩, ০৪:১০ পিএম
গোপন নথি ফাঁসের মামলায় অভিযুক্ত ইমরান খান


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে রাষ্ট্রীয় গোপন নথি ফাঁসের মামলায় মামলায় অভিযুক্ত করা হয়েছে।  সোমবার (২৩ অক্টোবর) রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে স্থাপিত বিশেষ আদালতে এ মামলার শুনানি হয়। পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থার এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছে। বার্তা সংস্থা এএফপি ও ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

আদিয়ালা কারাগারের বাইরে পাকিস্তানের ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির শাহ খাওয়ার বলেন, এই মামলায় ‘আজ ইমরান খানকে অভিযুক্ত করা হয়েছে ও তার বিরুদ্ধে আনীত অভিযোগ তাকে পড়ে শোনানো হয়েছে।’ 

গত আগস্টে তোষাখানা দুর্নীতির মামলায় ইমরান খানকে তিন বছরের জন্য জেলে পাঠানো হয়েছিল। কিন্তু পরবর্তীতে এই সাজা বাতিল করে তার বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন নথি ফাঁসের মতো গুরুতর অভিযোগ এনে তাকে পুলিশি হেফাজতে রাখা হয়েছিল। 

পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থার একটি প্রতিবেদনে বলা হয়েছে, এই মামলাটি সরকারি একটি গোপন নথির সঙ্গে সম্পর্কিত। ওই নথিকে প্রমাণ হিসেবে উল্লেখ করে ইমরান খান দাবি করেছিলেন, যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রের অংশ হিসেবে পাকিস্তানের সামরিক বাহিনী প্রধানমন্ত্রীর পদ থেকে তাকে ক্ষমতাচ্যুত করেছিল।

যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের সামরিক বাহিনী এই দাবি অস্বীকার করেছে। ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিও এই মামলায় অভিযুক্ত হয়েছেন। ইমরান খানের আইনজীবীরা বলছেন, এই মামলায় দোষী সাব্যস্ত হলে তাদের মক্কেলের সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড হতে পারে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন