০২ জুন ২০২৪, রবিবার



টানা পাঁচে পাঁচ ভারতের

ক্রীড়া ডেস্ক || ২২ অক্টোবর, ২০২৩, ১১:১০ পিএম
টানা পাঁচে পাঁচ ভারতের


এবারের ওয়ানডে বিশ্বকাপে রীতিমতো উড়ছে ভারত। টানা পাঁচ ম্যাচে জিতলো রোহিত শর্মার দল। রোববার (২২ অক্টোবর) পঞ্চম ম্যাচে ৪ উইকেটে নিউজিল্যান্ডকে হারালো তারা। ম্যাচের শুরুতে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল ভারত। প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভার খেলে সব উইকেট হারিয়ে ২৭৩ রান করে সফরকারীরা। 

ওয়ানডে বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে মোহাম্মদ সিরাজ ও জাসপ্রীত বুমরাহর দুর্দান্ত বোলিংয়ে শুরুতেই ব্যাটং বিপর্যয়ে পড়ে নিউজিল্যান্ড। তবে চাপ সামাল দিয়ে কিউইদের চালকে আসনে নিয়ে যান রাচিন রবীন্দ্র ও ড্যারেল মিচেল। শেষ দিকে ভারতকে আবারও এগিয়ে দেন মোহাম্মদ শামি। তবে ড্যারিল মিচেলের দুর্দান্ত সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভার শেষে সব উইকেট হারিয়ে ২৭৩ রান করে নিউজিল্যান্ড। 

আগে ব্যাট করতে নেমে শুরুতেই ১৯ রানে ২ উইকেট হারিয়ে ভারতীয় বোলারদের তোপের মুখে পড়ে নিউজিল্যান্ড। তবে সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে নিউজিল্যান্ড। রাচিন রাবিন্দ্র ও ড্যারেল মিচেলের ১৫৯ রানের জুটিতে ধাক্কা সামলে বড় লক্ষ্যের পথে এগিয়ে যায় কিউইরা। তবে শামির বলে ৭৫ রানে রাচিন ফিরলে একের পর এক উইকেট হারাতে থাকে ব্ল্যাকক্যাপসরা।

কিউই অধিনায়ক টম ল্যাথাম এদিন ৫ রানের বেশি করতে পারেননি। ২৩ রানে আউট হন গ্লেন ফিলিপস। মার্ক চাপম্যান ফেরেন ৬ রানে। মিচেল স্যান্টনার ১ রান করলেও খাতা খুলতে পারেননি ম্যাট হেনরি।

অন্যাপ্রান্তে কেউ টিকতে না পারলেও একপ্রান্ত আগলে রেখে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন মিচেল। ঠিক ১০০ বলে তিনি সেঞ্চুরি পূর্ণ করেন। শেষ পর্যন্ত আর কোন ব্যাটার বড় স্কোর না করতে পাড়ায়  মিচেলের ক্যারিয়ার সেরা ১৩০ রানে ভর করে লড়াকু সংগ্রহ পায় কিউইরা।

এদিকে, ২০০৩ বিশ্বকাপে সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে জিতেছিল ভারত। এরপর প্রায় দুই দশক কেটে গেলেও বিশ্বকাপের মঞ্চে কিউইদের বিপক্ষে জিততেই পারছিল না তারা। অবশেষে ঘরের মাঠে সেই আক্ষেপ ঘুচালো রোহিত শর্মার দল। বিরাট কোহলির দুর্দান্ত ব্যাটিংয়ে দুর্দান্ত জয় তুলে নিলো ভারত। পাঁচ ম্যাচ খেলে ভারত পাঁচটিতেই জয় নিয়ে মাঠ ছাড়লো। অন্যদিকে পঞ্চম ম্যাচে এসে প্রথম হারের স্বাদ পেলো নিউ জিল্যান্ড। 

তবে, দল জিতলেও আক্ষেপ রয়ে গেছে কোহলির। তিনি ১০৪ বলে ৯৫ রান করে শেষ মুহূর্তে আউট হন। শতক পূরণে আর মাত্র ৫ রান তার বাকি ছিল। 

ভারতের হয়ে চলতি বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামা মোহাম্মদ শামি একাই শিকার করেন ৫ উইকেট। এছাড়া কুলদীপ যাদব ২টি। জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ একটি করে উইকেট নেন।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন