২৬ জুন ২০২৪, বুধবার



অর্থনীতি
প্রিন্ট

যেমন গেলো বিদায়ী সপ্তাহের শেয়ারবাজার

মোহাম্মদ তারেকুজ্জামান || ১৯ অক্টোবর, ২০২৩, ০৯:১০ পিএম
যেমন গেলো বিদায়ী সপ্তাহের শেয়ারবাজার


দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সদ্য বিদায়ী সপ্তাহে (১৫ অক্টোবর-১৯ অক্টোবর) মোট লেনদেন বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তা কমেছে। পাশাপাশি ডিএসই ও সিএসইতে বেশিরভাগ কোম্পানির দর বেড়েছে। ডিএসই-সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, সদ্য বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৫০২ কোটি টাকা। এর আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৫ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ২৪ দশমিক ২১ শতাংশ। গত সপ্তাহে প্রত্যেক দিন গড়ে লেনদেন হয়েছে ৪০৩ কোটি টাকা। 

সদ্য বিদায়ী সপ্তাহে এসে তা এসে দাঁড়িয়েছে ৫০০ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে প্রত্যেকদিন গড়ে লেনদেন বেড়েছে ২৪ দশমিক ২১ শতাংশ। ডিএসইতে মোট ৪০৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল। এরমধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ৫৪টির ও ২২৮টি কোম্পানির শেয়ার-ইউনিটের অপরিবর্তিত ছিলো। আর ২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়নি। এদিকে ডিএসই’র প্রধান সূচক (ডিএসইএক্স) গত সপ্তাহে ছিলো ৬ হাজার ২৬৯ পয়েন্ট। আর সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮৯ পয়েন্ট।

 সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ০.৩১ শতাংশ। ডিএসই শরিয়াহ্ সূচক (ডিএসইএস) গত সপ্তাহে ছিলো ১ হাজার ৩৫৮ পয়েন্ট। সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সুচক বেড়েছে ০ দশমিক ৩৯ পয়েন্ট। আর ডিএসই ৩০ সূচক (ডিএস৩০) গত সপ্তাহে ছিলো ২ হাজার ১৪১ পয়েন্ট। সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ১৪০ পয়েন্ট।

সপ্তাহের সূচক কমেছে ০ দশমিক ০৫ শতাংশ। বাজার মূলধনও কিছুটা বেড়েছে। গত সপ্তাহে বাজার মূলধন ছিলো ৭ লাখ ৭৭ হাজার ১৮৫ কোটি ৮০ লাখ ৮২ হাজার ৮৬৮ টাকা। আর সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৮২ হাজার ১৩২ কোটি ৭ লাখ ৯৫ হাজার ৪৯৪ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ০ দশমিক ৬৪ শতাংশ।

ডিএসই সূত্রে আরও জানা গেছে, টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে লিব্রা ইনফিউশনস লিমিটেড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ ও ইস্টার্ন ইন্স্যুরেন্স কো. লিমিটেড। টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড, ইনটেক লিমিটেড ও বাংলাদেশ শিপিং করপোরেশন।

সিএসই সূত্রে জানা গেছে, সদ্য বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৬৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ৩০৫ টাকা। আর গত সপ্তাহে যা ছিলো ১১০ কোটি ৬০ লাখ ৫১ হাজার ৯১৯ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন কমেছে ৪৪ কোটি ৭১ লাখ ৩২ হাজার ৬১৪ টাকা। সিএসইতে মোট ২৩৮ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছে। এরমধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ৫০টির এবং ১১৮ টি কোম্পানির শেয়ার ও ইউনিটের কোন পরিবর্তন হয়নি।

সিএসইতে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে- লিব্রা ইনফিউশনস লিমিটেড, হিমাদ্রি লিমিটেড ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ। এবং টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে-ইসলামি ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড, ফনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড।

সিএসই সূত্রে আরও জানা গেছে, সিএসই’র প্রধান সূচক (সিএএসপিআই) গত সপ্তাহে ছিলো ১৮ হাজার ৫৪৫ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধান সূচক বেড়েছে ০ দশমিক ২১ শতাংশ। সিএসই৩০ সূচক গত সপ্তাহে ছিলো ১৩ হাজার ৩৭৭ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৬৩ পয়েন্ট।

সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ০ দশমিক ১০ পয়েন্ট। সিএসসিএক্স গত সপ্তাহে ছিলো ১১ হাজার ৮৭ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১১ হাজার ১১০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ০ দশমিক ২০ পয়েন্ট। সিএসই৫০ সূচক গত সপ্তাহে ছিলো ১ হাজার ৩০৮ পয়েন্ট। 

আর সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩০৭ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ০ দশমিক ০৬ শতাংশ। সিএসআই গত সপ্তাহে ছিলো ১ হাজার ১৬৫ পয়েন্ট। আর সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ১৬৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ০ দশমিক ২৬ শতাংশ এবং সর্বশেষ সিএসইএসএমইএক্স গত সপ্তাহে ছিলো ২ হাজার ১৬০ পয়েন্ট। আর সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ২২৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ৩ দশমিক ০৪ পয়েন্ট।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন