২৮ জুন ২০২৪, শুক্রবার



রোহিঙ্গা শিবির পরিদর্শনে জাতিসংঘের সহকারী মহাসচিব

কক্সবাজার প্রতিনিধি || ১২ সেপ্টেম্বর, ২০২৩, ০১:০৯ পিএম
রোহিঙ্গা শিবির পরিদর্শনে জাতিসংঘের সহকারী মহাসচিব


কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শন করছেন জাতিসংঘের সহকারী মহাসচিব ও ইউএনডিপির এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক কান্নি উইগনারাজার। সোমবার (১১ সেপ্টেম্বর) সকাল ১১ টার দিকে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন তিনি। সেখানে তিনি ক্যাম্প ঘুরে দেখছেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলছেন।

এর আগে সকাল ৮টার দিকেকান্নি উইগনারাজার রামু উপজেলার খুনিয়া পালং ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় গৃহহীনদের মাঝে মুজিববর্ষের ঘর পরিদর্শন করেন। এসময় কক্সবাজারের রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাহমিদা মুস্তাফা উপস্থিত ছিলেন।

এর আগে রোববার (১০ সেপ্টেম্বর) নোয়াখালীর ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তিনি। তার সঙ্গে ছিলেন কক্সবাজারে শরণার্থী ও ত্রাণ প্রত্যাবাসন কার্যালয়ের কমিশনার (যুগ্ম-সচিব) মো. মিজানুর রহমান ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানসহ প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের কর্মকর্তাগণ।

প্রসঙ্গত, মিয়ানমারে নিপীড়নের কারণে নব্বই দশক হতে ২০১৭ সালের শেষ সময় পর্যন্ত ১২ লাখের মতো রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশ করে। এরমধ্যে ২০১৭ সালে একই সময়ে আসে প্রায় ৮ লাখ রোহিঙ্গা। বিপদগ্রস্ত রোহিঙ্গাদের উখিয়া-টেকনাফের প্রায় ১০ হাজার একর বনভূমি ও সমতল মিলিয়ে ৩৩টি ক্যাম্প করে রাখা হয়েছে। এদের প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়ের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। কিন্তু গত ৬ বছরেও তা আলোর মুখ দেখেনি। এরই মাঝে বিশ্বের নেতৃত্ব স্থানীর বিভিন্ন দেশের দায়িত্বশীলরা রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে আসছেন। সোমবার (১১ সেপ্টেম্বর) এসেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব ও ইউএনডিপির এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক কান্নি উইগনারাজার।

ঢাকা বিজনেস/আনাম/এন



আরো পড়ুন